Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যায় বিচার ও আইনের আশ্রয় লাভ প্রতিটি মানুষের মৌলিক অধিকার

কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:০৬ এএম

ন্যায় বিচার ও আইনের আশ্রয় লাভ প্রতিটি মানুষের মৌলিক অধিকার উল্লেখ করে কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো. আতাবুল্লাহ্ বলেছেন, অসচ্ছল, গরিব বিচারপ্রার্থীরা বিনা খরচে যে আইনিসেবা গ্রহণ করছেন এটা তাদের অধিকার। সরকারিভাবে আইনি সহায়তার এ অধিকার প্রতিষ্ঠার জন্য সবাইকে ভূমিকা রাখতে হবে। এতে করে লিগ্যাল এইডের মাধ্যমে দরিদ্র মানুষের জন্য আইনি সহায়তার জায়গাটি আরও সমৃদ্ধ হয়ে ওঠবে।

তিনি বলেন, একসময় বলা হতো ‘বিচার ধনী জন্য, গরীবের জন্য নয়’ কথিত এই কথা থেকে বিচারাঙ্গন মুক্তি পেয়েছে। বর্তমানে অস্বচ্ছল, গরীব, অসহায়দের বিনা খরচে ন্যায় বিচারের পথ তৈরি হয়েছে। আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করেন। এজন্য সরকারের এই আইনগত সহায়তা কার্যক্রমের ম্যাসেজ বেশি বেশি করে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় কুমিল্লা জজকোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ এসব কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার ফারুক আহমেদ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. রফিকুল ইসলাম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, জেলা ডেপুটি সিভিল সার্জন নিসর্গ মেরাজ চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা জিপি অ্যাডভোকেট তপন বিহারী নাগ, জেলা পিপি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, কুমিল্লা বারের সভাপতি আহসান উল্লাহ খন্দকার প্রমুখ।

যুগ্ম জেলা জজ তাওহিদা আক্তার ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সংস্থার কার্যক্রম তুলে ধরেন জেলা লিগ্যাল এইড অফিসার সহকারি জজ এফ এম শেফায়েত ছালাম। অনুষ্ঠানে আইনিসেবা প্রদান কার্যক্রমের স্বীকৃতিস্বরপ অ্যাডভোকেট মোহাম্মদ হারুনুর রশীদ ও অ্যাডভোকেট তাহমিনা বেগমকে লিগ্যাল এইডের শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীর সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যায় বিচার ও আইনের আশ্রয় লাভ প্রতিটি মানুষের মৌলিক অধিকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ