Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পাঁচ ব্যাংকে নিয়োগে প্যানেলের ফল প্রকাশে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৮:২৯ এএম

সমন্বিত পাঁচ ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অফিসার (জেনারেল) নিয়োগে তৃতীয় প্যানেলে (৪র্থ পর্যায়ে) ফল প্রকাশ কেন করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, সোনালী ব্যাংক, বিডিবিএল, কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট করপোরেশনের ব্যাবস্থাপনা পরিচালকসহ আটজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল। রুলের বিষয়টি নিশ্চিত করেন তিনি।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে নিজাম উদ্দিন, মো. ইউসুফ ও বরকতসহ ১৬৫ জনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গত ২১ এপ্রিল অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে ফলাফল প্রকাশ করার বিষয়ে রুল জারি করেন আদালত।

এ বিষয়ে অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল বলেন, সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাধারণ কর্মকর্তার দুই হাজার ৫৭৪টি পদের বিপরীতে তিন দফায় (মেধা তালিকা ও দুটি প্যানেল) চূড়ান্ত ফলাফল দেওয়ার পরও ৩৫০টির বেশি পদ শূন্য রয়েছে। সেসব পদ পূরণের লক্ষ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটিতে চাহিদাপত্র পাঠিয়েছে পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

এর আগে, সমন্বিত পাঁচ ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অফিসার (জেনারেল) তৃতীয় প্যানেলে (৪র্থ পর্যায়ে) ফল প্রকাশের দাবিতে গত ৯ ফেব্রুয়ারি রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধন করেন চাকরি প্রত্যাশীরা। ফলাফল প্রত্যাশীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। দেড় শতাধিক চাকরিপ্রত্যাশী মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে লিখিত বক্তব্যে বলা হয়, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় কর্তৃক প্রকাশিত সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাধারণ কর্মকর্তা দুই হাজার ৫৭৪টি পদের বিপরীতে তিন দফায় (মেধা তালিকা ও দুটি প্যানেল) চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দেওয়া তথ্যমতে, মেধাতালিকা ও দুটি প্যানেল দেওয়ার পরও প্রায় ৪০০টি পদ এখনো শূন্য রয়েছে। সেসব শূন্যপদ পূরণের লক্ষ্যে পাঁচ ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান এরই মধ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ে তাদের চাহিদাপত্র পাঠিয়েছে। এ অবস্থায় তৃতীয় প্যানেল (৪র্থ পর্যায়) থেকে নিয়াগে প্রদানের দাবি জানান তারা।

ফল প্রত্যাশীরা বলেন, কোভিড-১৯ এর কারণে প্রায় দুই বছর নিয়াগে প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। এ নিয়োগে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের একটি বড় অংশ চাকরিতে আবেদনের বয়সসীমা অতিক্রম হয়ে যাওয়ায় নতুন কোনো নিয়োগ পরীক্ষায় আবেদনের সুযোগ নেই। তাই চাকরি প্রার্থীদের বয়স ও করোনার বিষয়টি বিবেচনা করে তৃতীয় প্যানেলের ফলাফল প্রকাশ করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্টদের প্রতি আবেদন জানান চাকরিপ্রার্থীরা।

মানববন্ধনে তারা অভিযোগ করেন, আমাদের সমসাময়িক অফিসার (ক্যাশ) ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর চতুর্থ পর্যায়ের প্যানেল প্রকাশ করছে। ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি সোনালী ব্যাংকে মুক্তিযোদ্ধা কোটায় অফিসার (ক্যাশ) চতুর্থ পর্যায়ের পাঁচজনের ফলাফল প্রকাশ করা হয়। একই বছর প্রবাসী কল্যাণ ব্যাংকর এক্সিকিউটিভ অফিসার (সাধারণ) পদে ৫ম পর্যায়ে একজনের ফলাফল প্রকাশ করা হয়। আরও অন্যান্য নিয়োগে চতুর্থ ও পঞ্চম পর্যায়ের ফলাফল প্রকাশ হয়েছে। কিন্তু আমাদের ৪০০টির বেশি পদ এখানে শূন্য থাকলেও প্যানেল নিয়োগের কার্যক্রম অগ্রসর হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন