Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

শর্ত ছাড়াই মারিউপোলে আটক বেসামরিকদের মুক্তি দিতে বললেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৫:৫৪ পিএম

ক্রেমলিন মারিউপোলের আজোভস্টাল প্ল্যান্টের আশেপাশের পরিস্থিতিতে কোনও আলোচনার ব্যাপার দেখছে না। কারণ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যেই বলেছেন যে, বেসামরিক লোকেরা প্ল্যান্ট থেকে অবাধে বেরিয়ে যেতে পারে। তবে যোদ্ধাদেরকে তাদের অস্ত্র জমা দিতে হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন।

তিনি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির মন্তব্যের প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেছেন যে, কিয়েভ আজভস্টাল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার বিষয়ে তাৎক্ষণিক আলোচনার জন্য প্রস্তুত। ‘প্রেসিডেন্ট এটা বেশ স্পষ্ট করে বলেছেন: বেসামরিক লোকেরা বেরিয়ে আসতে এবং তাদের ইচ্ছামত যে কোন জায়গায় চলে যেতে পারে। তবে জঙ্গিদের অবশ্যই তাদের অস্ত্র জমা দিতে হবে এবং প্রস্থান করতে হবে। তাদের জীবন রক্ষা করা হবে। সকল আহত এবং অসুস্থদের চিকিৎসা সহায়তা প্রদান করা হবে,’ পেসকভ বলেছেন, ‘এই ক্ষেত্রে আলোচনা করার কি আছে?’

জেলেনস্কি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে আলোচনার পর বৃহস্পতিবার আজভস্টাল থেকে লোকদের সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনার জন্য কিয়েভের প্রস্তুতির কথা জানিয়েছেন। মঙ্গলবার, গুতেরেস মস্কোতে পুতিনের সাথে আলোচনা করেন। বৈঠকের পরে রাশিয়ান প্রেসিডেন্ট বলেছেন যে, সমস্ত বেসামরিক নাগরিক, যদি তারা সত্যিই আজভস্টালে উপস্থিত থাকে, তবে তারা বেরিয়ে যাওয়ার ব্যপারে স্বাধীন, এবং ইউক্রেনীয় সেনাদের অবশ্যই তাদের যেতে দেয়া উচিত।

প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, মারিউপোল থেকে রাশিয়ান মানবিক করিডোরগুলি সক্রিয় রয়েছে এবং প্রায় ১ লাখ ৩০ থেকে ৪০ হাজার মানুষ ইতিমধ্যে সেগুলি ব্যবহার করেছে এবং তারা যেখানে খুশি সেখানে যেতে পেরেছে - হয় রাশিয়া বা ইউক্রেনে। পুতিনের মতে, বেসামরিক নাগরিকরা যদি সত্যিই আজভস্টালে উপস্থিত থাকে, তবে তাদের মানব ঢাল হিসাবে ধরে রাখা ইউক্রেনের জাতীয়তাবাদী ব্যাটালিয়নের জন্য যুদ্ধাপরাধ হবে।

পুতিন আরও বলেছেন যে, ইউক্রেনের সেনাসদস্যরা যারা ইতিমধ্যে তাদের অস্ত্র জমা দিয়েছেন তাদের উপযুক্ত পরিস্থিতিতে রাখা হয়েছে এবং প্রয়োজনে চিকিৎসা সহায়তা পাবেন। তিনি বলেছিলেন যে, রাশিয়া জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেড ক্রসকে এই যুদ্ধবন্দীদের কাছে অ্যাক্সেস দেয়ার জন্য প্রস্তুত। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ