Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

শতভাগ দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষায় মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৭:২১ পিএম

নীতি সহায়তার অভাবে শতভাগ দেশীয় ২৬ সিগারেট কোম্পানীর অস্তিত্ব বিলিন হওয়ার পথে। পথে বসতে চলেছে তামাক চাষীরা। উদ্ভুত পরিস্থিতিতে দেশীয় মালিকানাধীন তামাক শিল্পের অস্তিত্ব রক্ষার দাবিতে রংপুরে বঙ্গবন্ধু চত্বরে মানববন্ধন করেছে ভুক্তোভোগী তামাক চাষীরা। দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন তারা।
বৃহস্পতিবার উত্তরের জেলা রংপুরের সদর উপজেলার জেলা স্কুলের পাশে স্থাপিত বঙ্গবন্ধু চত্বরের সামনে তামাক চাষীরা, বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ ও দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা, এ শিল্পে অবিলম্বে ৪০ শতাংশ মনোপলি আইন কার্যকর করা, দেশি তামাক শিল্পে প্রতিযোগিতামূলক আইনের সঠিক বাস্তবায়নসহ বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করে।
তারা জানান, সরকার শতভাগ দেশীয় কোম্পানির বিনিয়োগ সুরক্ষায় ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দুটি মূল্যস্তর সৃষ্টি করে। ২০১৮-১৯ অর্থবছরে দেশীয় কোম্পানির জন্য নিন্মসø্যাব সংরক্ষিত রেখে বহুজাতিক কোম্পানির আন্তর্জাতিক ব্র্যান্ডকে মধ্যমমানে উন্নীত করে। বহুজাতিক কোম্পানীর দখলে এখন ৯০ শতাংশ সিগারেটের বাজার সেখানে দেশীয় কোম্পানীর জন্য গৃহীত পদক্ষেপ অজানা কারণে সেই পদক্ষেপ বাস্তবায়ন না হওয়ায় দেশীয় তামাক শিল্পকে কৌশলে হত্যা করা হচ্ছে। পাশাপাশি নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ায় নকল সিগারেটের দাম বাড়ছে, সরকার রাজস্ব হারাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ