Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার দক্ষিণ আফ্রিকা নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৭:৩০ পিএম

বিশ্বের প্রায় এক দশকের বেশি সময় ধরে ক্রিকেট দুনিয়ায় ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর রমরমা অবস্থা চলছে। বাংলাদেশে বিপিএল, ভারতে আইপিএল, পাকিস্তানে পিএসএল বা অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ, এই টুর্নামেন্টগুলোতে আকর্ষণীয় ক্রিকেটের দেখা যেমন মেলে তেমনি ক্রিকেট বোর্ডগুলোর পকেট ভারি করার জন্যও এগুলোর জুড়ি নেই।

এবার তেমনই এক ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। বেশ কয়েকবার এই ধরনের টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার কথা জানালেও বড় পরিসরে এমন কিছু কখনোই আয়োজন করতে পারেনি ক্রিকেট সাউথ আফ্রিকা। তবে এবার দেশটির মূল ক্রিকেট ব্রডকাস্টার সুপারস্পোর্টের সঙ্গে মিলে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনার কথা প্রকাশ করেছে তারা।

২০২৩ সালের জানুয়ারিতে মাঠে গড়াতে পারে এই টুর্নামেন্ট, এরপর থেকে প্রতি বছর জানুয়ারিতে এই টুর্নামেন্ট আয়োজন করতে চান আয়োজকরা। ছয় দলের এই টুর্নামেন্টে প্রত্যেক দলেই বিদেশী তারকা ক্রিকেটারদের দেখা যাবে। প্রতিটি দল মূল একাদশে সর্বোচ্চ চারজন বিদেশীকে খেলাতে পারবে। নিলামের মাধ্যমে খেলোয়াড়দের দলে টানবে ফ্রাঞ্চাইজিরা।

দলগুলো প্রথমে রাউন্ড রবিন পদ্ধতিতে একে অপরের বিপক্ষে খেলবে, সেখান থেকে প্লে-অফে যাবে ৩ দল। চার সপ্তাহ দীর্ঘ এই টুর্নামেন্টে মোট ৩৩ টি ম্যাচ খেলা হবে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি নতুন এই টুর্নামেন্ট নিয়ে নিজেদের উচ্ছ্বাসের কথা জানিয়ে বলেছেন, ‘নতুন একটি টুর্নামেন্ট আয়োজন করার জন্য আমরা মুখিয়ে আছি। ফ্রাঞ্চাইজিগুলোতে বিনিয়োগের জন্য ইতোমধ্যে স্থানীয় এবং বিদেশী বিনিয়োগকারীরা আগ্রহ প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন