Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ইন্দোনেশিয়ায় স্বর্ণ খনিতে দুর্ঘটনায় ১২ নারী শ্রমিক নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে একটি অবৈধ স্বর্ণ খনিতে দুর্ঘটনায় সেখানে কর্মরত ১২ নারী শ্রমিক নিহত হয়েছেন। ভূমিধসে মাটি চাপা পড়ায় তারা প্রাণ হারান। পুলিশ এ কথা জানিয়েছে। খনিজ সম্পদে সমৃদ্ধ ইন্দোনেশিয়ায় অনুমতিহীন খনিগুলোতে এ ধরনের দুর্ঘটনা খুবই স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় লোকজনের কাছে আকর্ষণীয় পরিত্যাক্ত বিভিন্ন সাইটে তারা প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করেই অবশিষ্ট মূল্যবান ধাতু স্বর্ণ সংগ্রহে গেলে এ সব দুর্ঘটনা ঘটে থাকে।

বৃহস্পতিবার দুপুরের পর উত্তর সুমাত্রার মান্দাইলিং নাতাল জেলায় একটি পাহাড় ধসে চাপা পড়ে ৩০ থেকে ৫৫ বছর বয়সের ১২ নারী শ্রমিক নিহত হন। তারা সেখানে পরিত্যক্ত একটি অবৈধ খনি থেকে স্বর্ণ সংগ্রহের জন্য মাটি খনন করছিলেন। তাদের সাথে কাজ করা অপর দুই নারী এ দুর্ঘটনা থেকে প্রাণে বেঁচে যান এবং তারা গ্রামে ফিরে এ ঘটনার বিষয় কর্তৃপক্ষকে জানায়। খবর পেয়ে উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে কয়েক ঘণ্টা ধরে চেষ্টা চালিয়ে তাদের লাশ উদ্ধার করে। রাজাগুকগুক বলেন, ‘এসব নারীর লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’ গত বছর সুলায়েসি দ্বীপের পারিগি মউতংয়ে একটি অবৈধ স্বর্ণ খনি ধসে ছয় শ্রমিক প্রাণ হারায়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়ায় স্বর্ণ খনিতে দুর্ঘটনায় ১২ নারী শ্রমিক নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ