Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঞ্জাবে শিবসেনা-খালিস্তানপন্থী শিখদের সংঘর্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

গতকাল উত্তপ্ত হয়ে ওঠে ভারতের পাঞ্জাব। রাজ্যের পাটিয়ালায় কালী মাতা মন্দিরের কাছে দুটি গোষ্ঠী সংঘর্ষ বাধে। অভিযোগ এ সংঘর্ষে রীতিমত পাথর ছোঁড়া হয় এবং তলোয়ার দিয়ে আঘাত করা হয়। ঘটনাটি ঘটে যখন শিবসেনা পাটিয়ালায় খালিস্তানি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে একটি পদযাত্রা শুরু করে। এ পদযাত্রার নেতৃত্বে ছিলেন পাঞ্জাব শিবসেনার কার্যকরী সভাপতি হরিশ সিংলা। সমাবেশের সময় একটি শিখ সংগঠন এবং একটি হিন্দু সংগঠনের সদস্যরা একে অপরের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ভিড়ের বেশ কিছু মানুষ এমনকি সেøাগানও দিয়ে এলাকায় উত্তেজনা বাড়ায়। শিব সেনার সদস্যরা খালিস্তান মুর্দাবাদ সেøাগান দিয়েছিল, এরপরেই শিখ সংগঠনের কিছু সদস্য তলোয়ার হাতে রাস্তায় নেমে পড়ে। উভয় গ্রুপই পাথর ছুঁড়তে শুরু করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। ঘটনার বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে যাতে একাংশ লোককে তলোয়ার হাতে এবং সেøাগান দিতে দেখা যায়। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় কেউ কেউ পুলিশ কর্মীদের সঙ্গে তর্কও করে।

পাটিয়ালার ডেপুটি কমিশনার সাক্ষী সাহনি শান্তির আহ্বান জানিয়েছেন এবং জনগণকে ভুয়ো খবরে কান না দেওয়ার ও গুজব না ছড়ানোর জন্য অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, জেলা প্রশাসন পাটিয়ালা এবং পাঞ্জাবের সকল ভাই ও বোনদের শান্তি ও ভ্রাতৃত্ব বজায় রাখার জন্য আবেদন করে।

সাক্ষী সাহনি বলেছেন, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। শান্তি ও সম্প্রীতি নিশ্চিত করার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। সকলকে অপ্রমাণিত সংবাদ/সোশ্যাল মিডিয়া ফরওয়ার্ডের শিকার না হওয়ার এবং তাদের নিজ নিজ বাড়িতে, থাকার জায়গাগুলোতে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে- সাক্ষী সাহনি বলেছেন। বিরোধ সমাধানের জন্য দুই গোষ্ঠীর মধ্যে আলোচনার আহ্বান জানিয়ে সাক্ষী সাহনি বলেছেন, শান্তি ও সম্প্রীতি আমাদের সমস্ত ধর্ম এবং তাদের মৌলিক নীতির কেন্দ্রবিন্দু। এমনকি যদি কোনো বিরোধ বা ভুল বোঝাবুঝি থাকে, তবে এটি আলোচনার মাধ্যমে সমাধান করা গুরুত্বপূর্ণ।
এদিকে, উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে শূন্যে গুলি চালায় পুলিশ। সংঘর্ষে অন্তত দু’জন আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তার সরকার রাজ্যে যে অশান্তি সৃষ্টি করতে দেবে না, সেই প্রতিশ্রুতিও দিয়েছেন। টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, পটিয়ালায় সংঘর্ষের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমি ডিজি-র সঙ্গে কথা বলেছি, এলাকায় শান্তি ফেরানো হয়েছে। আমরা পরিস্থিতির উপর কড়া নজর রাখছি এবং কাউকে রাজ্যে অশান্তি সৃষ্টি করতে দেব না। রাজ্যের শান্তি ও সম্প্রীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছায় বিশাল পুলিশ বাহিনী। সে সময় শূন্যে গুলি চালায় পুলিশ। জানা যায়, হিন্দু সংগঠনের এক নেতা এক পুলিশ আধিকারিক আহত হন এ দিনের ঘটনায়। সূত্র : এশিয়ানেট নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঞ্জাব

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ