Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধের মধ্যে ইইউ-ভারত সম্পর্ক জোরদার করতে চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১১:৪৪ এএম

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ভারত সোমবার সহযোগিতা বাড়ানোর জন্য একটি বাণিজ্য ও প্রযুক্তি কাউন্সিল গঠন করতে সম্মত হয়েছে। মস্কোর ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার সাথে সম্পর্ক কমাতে নয়া দিল্লিকে উৎসাহিত করার জন্য পশ্চিমা প্রচেষ্টার অংশ হিসেবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন ভারতের রাজধানীতে দুদিনের সফরে আসেন।–ভয়েস অব আমেরিকা, ডয়েচে ভেলে

 

সহিংসতা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়ে ভারত রাশিয়ার আক্রমণের স্পষ্ট নিন্দা করা থেকে বিরত রয়েছে। মস্কো ইউক্রেনে তাদের পদক্ষেপকে "বিশেষ সামরিক অভিযান" বলে অভিহিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রই একমাত্র অন্য দেশ, যেটির সাথে ইইউর সাথে একটি প্রযুক্তিগত চুক্তি রয়েছে, যা ভারতের সাথে সোমবার স্বাক্ষরিত হয়।

 

ভন ডার লেইন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের সময় তার মন্তব্যে বলেন, আমি মনে করি, আজকের এই সম্পর্কটি আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে অনেক মিল আছে কিন্তু আমরা একটি চ্যালেঞ্জিং রাজনৈতিক ল্যান্ডস্কেপেরও সম্মুখীন হচ্ছি। তিনি নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন এবং বাণিজ্য বিষয়ে সহযোগিতাকে ফোকাসের প্রধান ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ