Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে এস এম মনিরুজ্জামানকে তিন বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. রিজওয়ানুল হুদা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য পদ পূরণের লক্ষ্যে সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামানকে নিয়মিত চাকরি হতে স্বেচ্ছায় অবসর গ্রহণ এবং পিআরএল সমর্পণ সাপেক্ষে বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২-এর ১০(৪) নং ধারার বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের প্রস্তাবে প্রধানমন্ত্রী সম্মতি জ্ঞাপন করেছেন। প্রজ্ঞাপনে আরো বলা হয়, এস এম মনিরুজ্জামানকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের জন্য তার জীবন বৃত্তান্ত ও প্রধানমন্ত্রীর সম্মতি সংক্রান্ত সার-সংক্ষেপের সত্যায়িত ফটোকপি পাঠানো হলো। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশ দেয়া হলো।
এর আগে এস এম মনিরুজ্জামান কেন্দ্রীয় ব্যাংকেরই নির্বাহী পরিচালক এবং মহাব্যবস্থাপকের দায়িত্ব পালন করেছেন। তিনি মহাব্যবস্থাপক থাকাকালীন বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিময় বিভাগ এবং কারেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড পেমেন্ট সিস্টেম বিভাগের দায়িত্ব পালন করেন।
এছাড়া তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম ও সিলেট অফিসে এবং প্রধান কার্যালয়ের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে উপ-মহাব্যবস্থাপক হিসাবে দায়িত্ব পালন করেছেন।
এস এম মনিরুজ্জামান ১৯৮৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ স্নাতকোত্তর সম্পন্ন করার পর ওই বছরই জুলাই মাসে সরাসরি ‘সহকারী পরিচালক’ পদে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগ দেন। পরবর্তীতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি থেকেও অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি দাপ্তরিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও বিভিন্ন প্রশিক্ষণ, সভা ও সেমিনারে অংশ নিতে জার্মানি, জাপান, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, পাকিস্তান ও নেপাল ভ্রমণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ