Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হজে যেতে জানুয়ারি পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০১ এএম

হজে যেতে হলে আগামী বছরের (২০২৩ সালের) ৪ জানুয়ারি পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে। হজযাত্রীদের জন্য এমন একটি শর্ত প্রযোজ্য হবে এবার। এছাড়া যেসব হজযাত্রীর পাসপোর্ট নেই বা মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জরুরিভিত্তিতে পাসপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল শনিবার হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে- চলতি বছরের (১৪৪৩ হিজরি) হজ মৌসুমে হজযাত্রীদের নিবন্ধন নিশ্চিত করার জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুরা পাসপোর্টের মেয়াদ যাচাই করে কমপক্ষে ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত মেয়াদযুক্ত পাসপোর্ট প্রস্তুত রাখবেন। যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বা নতুন করে পাসপোর্ট করতে হবে, তারা জরুরি ভিত্তিতে পাসপোর্ট করবেন।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সউদী আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে এরই মধ্যে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজে যেতে জানুয়ারি পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকতে হবে
আরও পড়ুন