Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমিরাতে কর্মসংস্থানে এসে অনাকাক্সিক্ষত সমস্যায় বাংলাদেশিরা

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০১ এএম

কর্মসংস্থানের সন্ধানে ভিজিট ভিসায় আমিরাতে এসে কাজ না পেয়ে অনাকাক্সিক্ষত সমাস্যার সম্মুখীন হচ্ছেন হাজার হাজার বাংলাদেশি। কারণ হিসেবে প্রবাসীরা জানান, কর্মসংস্থানের সন্ধানে আমিরাতে আসার আগে ভালো মানের কোম্পানি কি না, চাকরির ধরন কী বা সুযোগ সুবিধা কেমন, চাকরির নিশ্চয়তা আছে কি না, বেতন কত, ঠিকমতো দেয় কি না, ভিসা খরচ কত লাগবে, দালালের খপ্পরে পড়ছেন কী না এসব জেনে-শুনে-বুঝে না আসার কারণেই তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন বলে জানান প্রবাসীরা। তবে সবকিছু জেনে-শুনে চাকরির নিশ্চয়তায় আসলে কোন সমস্যা বা প্রতারিত হওয়ার কথা নয় বলেও মনে করেন তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, আমিরাতে দীর্ঘ বছর ধরে বাংলাদেশিদের নতুন নিয়োগ ভিসা বন্ধ থাকায় ইতঃপূর্বে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা দেশীয় শ্রমিক সঙ্কটে মারাত্মক হিমশিম খাচ্ছিলেন। তবে আমিরাত সরকার দেশটিতে ভিজিট ভিসায় আসা বাংলাদেশিদের ভিজিট ভিসার স্ট্যাটাস পরিবর্তন করে নিয়োগ ভিসা লাগানোর সুযোগ দেয়ায় বাংলাদেশ থেকে আমিরাতে ভিজিট ভিসায় আসা লাখ লাখ লোকের যেমনিভাবে কর্মসংস্থান হয়েছে তেমনিভাবে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের দেশীয় শ্রমিক সঙ্কট নিরসন হওয়ায় ব্যবসা-বাণিজ্যে তারাও এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।
তবে চাহিদার তুলনায় আমিরাতে পর্যাপ্ত লোক আসায় এবং আগের মতো শ্রমিক চাহিদাও তেমন না থাকায় বিপাকে পড়েছেন ভিজিট ভিসায় এসে চাকরি না পাওয়া লোকজন। প্রতিদিন বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে তাদের। আবার একশ্রেণীর লোক রয়েছেন, যারা আমিরাত থেকে ইউরোপ, আমেরিকা ও কানাডা যাওয়ার স্বপ্নে আদম দালালের মাধ্যমে দেশটিতে এসে প্রতারিত হয়ে অনিশ্চয়তায় চরম মানবেতর জীবন-যাপন করছেন।

অপরদিকে দেশটিতে অবৈধ শ্রমিক কাজে রাখার দায়ে মালিক পক্ষের রয়েছে ৫০ হাজার দিরহাম জরিমানার বিধান। তাই জরিমানার ভয়ে অবৈধ শ্রমিককে কাজেও রাখতে চাচ্ছেন না কেউ। বিপাকে পড়া লোকজন জানান, বাংলাদেশের বিমানবন্দরের কতিপয় অসাধু কর্মকর্তার সাথে একশ্রেণীর ট্রাভেলস এজেন্সির যোগসাজশ সিন্ডিকেটের কন্ট্রাক্ট বাণিজ্যের কবলে পড়ে সহায়-সম্বল বিক্রি আর ধারদেনা করে টিকিটের উচ্চমূল্যসহ প্রায় দেড়/ দু’ লাখ টাকা খরচ করে আমিরাতে এসে কর্মসংস্থানের ব্যবস্থা করতে না পারায় চরম বিপাকে পড়ে এখন কি করবেন তাও বুঝে উঠতে পারছেন না তারা।

এদিকে এক সতর্ক বার্তায়, দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন চাকরির নিশ্চয়তা ছাড়া ভ্রমণ ভিসায় বাংলাদেশিদের আমিরাতে না আসার এবং দেশটির আইন-কানুনের প্রতি শ্রদ্ধা রেখে নিজ দেশের ভাবমূর্তি উজ্জ্বলে কাজ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত


আরও
আরও পড়ুন