Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ড সংখ্যক যানবাহন পারাপারের পড়ে ঘাটে ঘাটে গাড়ীর অপেক্ষায় ফেরি বহর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ২:০৩ পিএম

রেকর্ড সংখ্যক যানবাহন পারাপারের পড়ে এখন বিভিন্ন সেক্টরে গাড়ীর অপেক্ষায় বিআইডব্লিউটিসি’র ফেরি বহর। এবার ঈদের আগেই ৩দিন ছুটি ছাড়াও করোনা মহামারী সংকটে দু বছর বাদে নিকট জনের সাথে ঈদ করতে কিছুটা আগেভাগেই মানুষ ঘরমুখি হতে শুরু করায় দক্ষিণাঞ্চলমুখি মূল ভীড়ের সময়টিতে সড়ক ও নৌপথে যাত্রী নেই। যাত্রী সংকটে রাজধানী ছাড়াও দক্ষিণাঞ্চলমুখি অনেক বাসের যাত্রা পর্যন্ত বাতিল হতে শুরু করেছে রোববার বিকেল থেকে। সোমবারেও একই চিত্র। এমনকি নৌপথেও যাত্রী সংকটে অনেক নৌযানের ডবল ট্রিপ বাতিল হয়েছে।
সোমবার সকাল ৯টার পূর্ববর্তি ২৪ ঘন্টায় দেশের প্রধান ফেরি সেক্টরগুলোতে প্রায় ১৬ হাজার যানবাহন পারাপারের পরে ৫শতাধীক যানবাহন অপেক্ষমান থাকলেও পাটুরিয়াÑদৌলতদিয়া এবং মাওয়া সেক্টরে কোন যানবাহন ছিল না। দুপুর ১২টায় দেশের প্রায় সব ফেরি সেক্টরেই তেমন কোন যানবাহন অপেক্ষমান ছিলনা। অথচ শনিবার সকলে দেশের ইতিহাসে সর্বোচ্চ প্রায় ২১ হাজার যানবাহন পারাপারের পরেও অপেক্ষমান ছিল ২ হাজার ১৬৯টি। রোববারও ১৯ হাজার ৫৪৬টি যানবাহন পারপারের পরে প্রায় ১৮শ অপেক্ষমান ছিল। কিন্তু রোববার দুপুরের পর থেকেই দৃশ্যপটের পরিবর্তন হতে শুরু করে। ফেরিঘাটগুলো ক্রমশ ফাঁকা হয়ে আসে।
সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় প্রায় ১৬ হাজার যানবাহন পারপারের পরে অপেক্ষমানের সংখ্যা মাত্র ৫৬২টিতে হ্রাস পায়। এসময়ে শুধু পাটুরিয়া সেক্টরেই সাড়ে ৯ হাজার যানবাহন পারাপারের পরে অপেক্ষমানের সংখ্যা শুণ্যের কোঠায় নেমে আসে। দুপুর ১২টাতেও একই চিত্র দেখা গেছে পটুরিয়া ও মাওয়া সেক্টরে।
রাজধানী সহ পদ্মার পূর্বতীরের সাথে বরিশাল ও খুলনা বিভাগ সহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সংক্ষিপ্ত সড়ক পথের মাওয়া সেক্টরে সোমবার সকাল ৯টার পূর্ববর্তি ২৪ ঘন্টায় ৪ হাজার ৩৫৭টি যানবাহন পারপারের পরে ১শ গাড়ী অপক্ষেমান থাকলেও দুপুর ১২টায় কোন যানবাহনই ঘাটে ছিল না। ফলে দেশের বৃহত্বম পাটুরিয়া ও মাওয়া সেক্টরে গাড়ীর অপক্ষোয় রয়েছে বিপুুল সংখ্যক ফেরি। বর্তমানে পাটুরিয়াতে রো-রো, কে-টাইপ, মিডিয়াম, স্মল ও ইউটিলিটি টাইপ-১ সহ ২৪টি ফেরি বানিজ্যিক পরিচালনে রয়েছে। মাওয়া সেক্টরেও ১টি রো-রো সহ ১০টি ফেরি যানবাহনের অপেক্ষায়।
তবে চাঁদপুরÑশরিয়তপুর সেক্টরে গত ২৪ ঘন্টায় ৭টি ফেরির সাহায্যে ১ হাজার ৪০টি যানবাহান পরাপারের পরেও ২০৩টি অপেক্ষমান ছিল সকাল ৯টায়। দুপুর ১২টায় তা ১শর নিচে নেমে এসেছে। চট্টগ্রামÑবরিশালÑখুলনা/মোংলা মহাসড়কের ভোলা ও লক্ষ্মীপুররে মধ্যবর্তি ২৮কিলোমিটার দীর্ঘ মেঘনার ফেরি সেক্টরে এসময়ে ৫৪টি কে-টাইপ ফেরির সাহায্যে ৪৫৩টি যানবাহন পারাপারের পরেও ১৯৭টি অপক্ষেমান ছিল। ঐ একই মহাসড়কের ভোলা ও বরিশালের মধ্যবর্তি লাহারহাটÑভেদুরিয়া রুটে ৪টি ইউটিলিটি টাইপÑ১ ফেরির সাহায্যে ৩৩৪টি যানবাহন পারাপারের পরেও সকাল ৯টায় অপেক্ষমান ছিল ৪৫টি। দুপুর ১২টায় তা প্রায় শূণ্যে নেমে এসছে বলে জানা গেছে।
রাষ্ট্রীয় জাহাজ চলাচল প্রতিষ্ঠান,বিআইডব্লিউটিসি ২৬ এপ্রিল থেকে গত এক সপ্তাহে তার বহরের ৫৪টি ফেরির মধ্যে ৪৯টির সাহায্যে দেশের প্রধান ফেরি সেক্টরগুলোতে প্রায় ১ লাখ ১৫ হাজার যানবাহন পারাপার করেছে বলে জানা গেছে। এসময়ে উর্ধে ২ হাজার থেকে সোমবার সকালেই সর্বনি¤œ ৫৬২টি যানবাহন অপক্ষেমান থাকলেও দুপুর ১২টায় তা সম্পূর্ণ শূণ্যের কোঠায় নেমে এসেছে। সংস্থার কারিগড়ি, বানিজ্য ও মেরিন বিভাগের কর্মকর্তাÑকর্মচারীগন অনেকটা যুদ্ধকালীন তৎপড়তায় এবার যানবাহন পারাপার করায় এবার সর্বকালের রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার করে পরিস্থিতি সমাল দেয়া সম্ভব হয়েছে।
তবে ঈদ পরবর্তি কর্মজীবী ও শ্রমজীবী মানুষ আগামী বুধবার থেকে শণিবারের মধ্যে কর্মস্থলে ফিরবে। কর্মস্থলমুখি সে ভিড় সামাল দেয়া কতটা সম্ভব হবে তা দেখার অপেক্ষায় পর্যবেক্ষক মহল।
এদিকে নৌপথেও ঢাকা থেকে রোববার সন্ধায় দক্ষিণাঞ্চলমুখি নৌযানগুলোতে তেমন কোন ভিড় ছিলনা। সোমবার শেষ রাতে বরিশাল সহ দক্ষিণাঞ্চল বিভিন্ন নদী বন্দরে পৌছা নৌযানগুলোতে যাত্রী ছিল অনেকটাই স্বাভাবিক সময়ের মত।
তবে আকাশপথে সরকারী-বেসরকারী প্রতিটি ফ্লাইটই স্বাভাবিক সময়ের তিনগুন ভাড়াও ঢাকা থেকে ফুল লোড নিয়ে বরিশালে আসছে। এমনকি বিমান ও নভো এয়ারের বিশেষ ফ্লাইটেও দিব্গুনের বেশী ভাড়ায় টিকেট মিলছে না। তবে ফিরতি পথে স্বাভাবিকের চেয়ে কম ভাড়ায়ও যাত্রী পাচ্ছে না এয়ারলাইন্সগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ