Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পর্তুগালে ইউরোপের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত

পর্তুগাল থেকে শহীদ আহমদ | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ৭:০৪ পিএম

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশিদের তত্ত্বাবধানে ইউরোপের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

তাছাড়াও দেশটির পোর্তো, আলগার্ভ, কাশকাইশ, কোইমব্রাসহ বিভিন্ন শহরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে মুসলমানদের সর্ব বৃহৎ উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর।


লিসবনের বাংলাদেশি অধ্যুষিত এলাকা মার্তিম মনিজ পার্কের মাঠে ঈদের অন্যতম বৃহৎ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। হাফেজ জোবায়ের আহমদ এর কোরআন তেলওয়াতের মধ্যে দিয়ে শুরু হয় ঈদ উল ফিতরের নামাজ।

বাংলাদেশ ইসলামী সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদের খতিব মুফতি মাওলানা আবু সাঈদ ঈদ উল ফিতরের জামাত ও খুতবা পরিচালনা করেন, নামাজের পূর্বে ঈদ উল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মার্তিম মনিজ জামে মসজিদের খতিব মাওলানা আলা উদ্দিন।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত মো. তারিক আহসান, দূতাবাসের দ্বিতীয় সচিব আবদুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেনসহ দূতাবাসের কর্মকর্তারা এবং পর্তুগাল কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতারা এতে অংশগ্রহণ করেন। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশের মুসলিম কমিউনিটির মানুষ ঈদ জামাতে অংশ নেয়।

জামাত শেষে রাষ্ট্রদূত উপস্থিত কমিউনিটি ব্যক্তিদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং সুশৃঙ্খল ঈদ জামাত আয়োজনের জন্য আয়োজক কমিটিসহ লিসবন সিটি করপোরেশন, স্থানীয় জোন্তা সান্তা মারিয়া মায়র এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ জামাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ