Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্থানের ধারায় ফিরেছে শেয়ারবাজার

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা দু’দিন দরপতনের পর উত্থানের ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জেই সব ধরনের সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। একই সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৮১ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ২৫ দশমিক ০৩ পয়েন্ট বেড়েছে। ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬৮৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৮৫ কোটি ৪৬ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬৪৬ কোটি ৫৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৬৪৪ কোটি ১১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৪৫ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৬৪ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৮ পয়েন্টে এবং ৫ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৫২ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ১১০টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪২টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ স্কয়ার ফার্মা, শাশা ডেনিমস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ডোরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস, কাশেম ড্রাইসেল, বিডি থাই, গোল্ডেন হার্ভেস্ট, ইস্টার্ন হাউজিং এবং কনফিডেন্স সিমেন্ট।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৫ কোটি ৩ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন কমেছে ১ কোটি ১ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২৫ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৯ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৩৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪৯ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ৯৪টির এবং কোনো পরিবর্তন হয়নি ২৭টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ আইপিডিসি, আফতাব অটোমোবাইল, স্কয়ার ফার্মা, বিএসআরএম লিমিটেড, পেনিনসুলা হোটেল, বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, বিডি থাই, অ্যাকমি ল্যাবরেটরিজ এবং ডোরিন পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্থানের ধারায় ফিরেছে শেয়ারবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ