Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

৩ বছরে ২ কোটি ৫০ লাখ লোক ইস্তাম্বুলের গ্র্যান্ড মসজিদ পরিদর্শন করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১২:৫৬ পিএম

তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে তিন বছর আগে উদ্বোধনের পর থেকে ক্যামলিকার গ্র্যান্ড মসজিদে ২ কোটি ৫০ লাখ লোকের সমাগম হয়েছে। এ মসজিদেই ইসলামিক সভ্যতার জাদুঘর অবস্থিত।

নামাজের একটি পবিত্র স্থান ছাড়াও, মসজিদটি তুরস্কের সবচেয়ে আধুনিক কমপ্লেক্স যার মধ্যে আর্ট গ্যালারি, লাইব্রেরি, কনফারেন্স হল, আর্ট ওয়ার্কশপ এবং নতুন চালু হওয়া ইসলামিক সভ্যতার জাদুঘর রয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের উদ্দ্যগে এ মসজিদের ভিত্তি গত ৭ আগস্ট, ২০১৩-এ ইস্তাম্বুলের আইকনিক ক্যামলিকা পাহাড়ে স্থাপিত হয়েছিল, এতে অটোমান এবং সেলজুক স্থাপত্যের সংমিশ্রণ রয়েছে এবং এটি শহরের এশিয়ার পাশে অবস্থিত। এটি শহরের অন্যতম প্রতীক হয়ে উঠেছে।

মসজিদের মিনারগুলির মধ্যে চারটি ১০৭.১ মিটার (৩৫২ ফুট) লম্বা, যা ১০৭১ সালে বাইজেন্টাইন সেনাবাহিনীর বিরুদ্ধে পূর্ব তুরস্কের মালাজগির্টে (মানজিকার্ট) সেলজুক তুর্কিদের বিজয়ের একটি স্বীকৃতি যা আনাতোলিয়াকে তুর্কি বসতি স্থাপনের জন্য উন্মুক্ত করেছিল।

কেন্দ্রীয় গম্বুজটি ভূমি থেকে ৭২ মিটার (২৩৬ ফুট) উপরে ঝুলছে, যা শহরে বসবাসকারী ৭২টি জাতির প্রতিনিধিত্ব করে। দ্বিতীয় গম্বুজটির ব্যাস ৩৪ মিটার (১১২ ফুট)-ইস্তাম্বুলের অফিসিয়াল লাইসেন্স নম্বর। এর প্রধান ফটক-যার ওজন ৬ টন, এটি ৬.৫ মিটার (২১ ফুট) পর্যন্ত উঁচু এবং ৫-মিটার প্রস্থ-বিশ্বের বৃহত্তমগুলির মধ্যে একটি।

এখানে আটটি শিল্প কর্মশালা, ৩,৫০০ বর্গ মিটার (৩৭,৬৭০ বর্গফুট) একটি আর্ট গ্যালারি এবং ৩,০০০ বর্গমিটারের একটি গ্রন্থাগার রয়েছে। (৩২,২৯০ বর্গফুট), ১,০৭১ আসনের ধারণক্ষমতা সহ একটি কনফারেন্স হল এবং মসজিদ কমপ্লেক্সে ৩,৫০০ গাড়ির জন্য একটি ইনডোর পার্কিং লট রয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ