Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এক সপ্তাহের মধ্যে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ৩:৫৭ পিএম

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে নিজেদের শক্তির জানান দিলো উত্তর কোরিয়া। প্রতিবেশি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর দাবি, পূর্ব উপকূলের দিকে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিয়ংইয়ং। এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) বলেন, স্থানীয় সময় দুপুর ১২টা ৩ মিনিটে সুনান এলাকা থেকে উৎক্ষেপণ করা হয় ক্ষেপণাস্ত্রটি। জাপানের কোস্টগার্ড একে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বলছে। যত দ্রুত সম্ভব পারমাণবিক শক্তির গতি বাড়ানোর প্রতিশ্রুতির এক সপ্তাহের মধ্যেই আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া। এটি তাদের চলতি বছরের ১৪তম পরীক্ষা।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর চাপের মধ্যেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে নিজেদের শক্তির জানান দিচ্ছে কিম জং উনের দেশ। অবিলম্বে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উৎক্ষেপণ বন্ধের আহ্বান জানিয়েছেন সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস)। একে জাতিসংঘের সনদের পরিপন্থীর কথা স্মরণ করিয়ে কোরীয় উপদ্বীপের শান্তির জন্য হুমকি অ্যাখা দিয়েছে তিনি।

গত মার্চেই এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) সফল পরীক্ষা চালায় দেশটি। ২০১৭ সালের পর প্রথমবারের মতো নিষিদ্ধ আইসিএমবি’র পরীক্ষা চালায়। উ. কোরিয়া এই বছরে বেশিভাগই পরমাণু বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে জানা গেছে। এমন পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে আসছে প্রতিবেশি জাপান ও দক্ষিণ কোরিয়া। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ