Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যাডিসন স্কয়ারে গাইতে এখন যুক্তরাষ্ট্রে চিরকুট

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ৯:৪৫ এএম

১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হয়েছিল বিখ্যাত ‘কনসার্ট ফর বাংলাদেশ’। সেই ম্যাডিসন স্কয়ার গার্ডেনে এবার গাইবে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড চিরকুট। কনসার্টে অংশ নিতে এরই মধ্যে ঢাকা ছেড়েছেন ব্যান্ডটির ভোকাল শারমিন সুলতানা সুমিসহ বাকি সদস্যরা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৬ মে বিশেষ কনসার্টের আয়োজন করেছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ। ‘দ্য গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট’ শিরোনামের আয়োজনটি অনুষ্ঠিত হবে। সেখানে গাইবে বর্তমান সময়ের অন্যতম সেরা জার্মান রক ব্যান্ড স্করপিয়নস। বিশ্ববিখ্যাত এ ব্যান্ডের সঙ্গে একই মঞ্চে গাইবে বাংলাদেশের ব্যান্ড চিরকুট।

মঙ্গলবার (৩ মে) রাতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন চিরকুটের সদস্যরা। নিজের ফেসবুক প্রোফাইলে রাত সাড়ে ১০টার পর কয়েকটি ছবি পোস্ট করে এ তথ্য জানান চিরকুটের প্রধান ভোকাল শারমিন সুলতানা সুমি। ছবির ক্যাপশনে সুমি লেখেন, ‘আগামী ৬ মে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও ঐতিহাসিক ভেন্যু ম্যাডিসন স্কয়ার গার্ডেনে গোল্ডেন জুবিলি কনসার্ট বাংলাদেশ-এ বিশ্বের রক ব্যান্ডদের অ্যাম্বাসেডর, লিভিং লেজেন্ড স্করপিয়ন্স-এর সাথে পারফর্ম করতে আমরা চিরকুট এখন রওনা হচ্ছি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে। আপনারা আপনাদের চিরকুটকে দোয়ায় রাখবেন।’

চিরকুট ব্যান্ডের গিটারিস্ট ইমন চৌধুরী বলেন, ‘চিরকুটের ২০ বছর পূর্তি উদ্‌যাপন এর চেয়ে ভালোভাবে হতে পারে না! আমরা বিশ্বাস করি, এটা পুরো দেশের জন্যই একটা গৌরবের মুহূর্ত। বিশ্বের দরবারে দেশের মশাল বহন করা আমাদের জন্য অনেক বড় দায়িত্ব ও সম্মানের।’

উল্লেখ্য, ১৯৭১ সালের ১ আগস্ট প্রায় ৪০ হাজার দর্শকের উপস্থিতিতে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ হয়েছিল ম্যাডিসন স্কয়ার গার্ডেনে। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের জন্য তহবিল গঠন ছিল সেই কনসার্টের উদ্দেশ্য। সেদিন পারফর্ম করেছিলেন বব ডিলান, রবি শঙ্কর, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসনের মতো সংগীত তারকারা। সেই ঐতিহাসিক ঘটনাটি আরেকবার স্মরণ করা হবে এই আয়োজনের মধ্য দিয়ে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেন নানা কারণেই বিখ্যাত। বিশ্বের বড় বড় কনসার্টগুলো সেখানেই হয়। মাইকেল জ্যাকসন, এলভিস প্রিসলি, এলটন জন, এরিক ক্ল্যাপটন, লেডি গাগা—কে কনসার্ট করেননি ম্যাডিসন স্কয়ারে! বাংলাদেশের ইতিহাসের সঙ্গেও জড়িয়ে আছেন ম্যাডিসন স্কয়ারের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ