Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দায়িত্ব নিলেই মেজাজ ঠিক হয়ে যাবে ট্রাম্পের ওবামা

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজের কার্যকাল সম্পর্কে বলেন, আমি যখন দায়িত্ব নিয়েছিলাম, তখন দেশের অর্থনৈতিক অবস্থা মোটেই ভালো ছিল না। অর্থনৈতিক মন্দা চলছিল। সেখান থেকে দেশকে একটা ভালো জায়গাতেই রেখে যাচ্ছি। গত সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে সৌজন্য সাক্ষাৎ করেছেন। ট্রাম্প কেমন দেশ চালাতে পারেন, সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন ওবামা। তার কথায়, ‘অনেক কথা মুখে বলা যায়। শুনতে ভালোই লাগে। প্রেসিডেন্ট বারাক ওবামা আরো বলেছেন, ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণের পর নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন বাস্তবতার মুখোমুখি হবেন তখন তিনি এমনিতেই তার মেজাজ নিয়ন্ত্রণ করতে পারবেন। গত সপ্তাহে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে হোয়াইট হাউসে নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠক হয়। প্রায় দেড় ঘণ্টার ওই বৈঠকে ক্ষমতা হস্তান্তরসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা। ট্রাম্প সম্পর্কে ওবামা বলেন, আমি বিশ্বাস করি না তিনি আদর্শিক। আমি মনে করি তিনি অনেক বেশি বাস্তবমুখী। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প সম্পর্কে ওবামা বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার মতো যোগ্যতা ট্রাম্পের নেই। তিনি অনেক বেশি মেজাজি। তবে সোমবারের সংবাদ সম্মেলনে ট্রাম্প সম্পর্কে বলার সময় সতর্কতার সঙ্গে শব্দ বাছাই করেছেন ওবামা। হোয়াইট হাউস সম্পর্কে তিনি বলেন, আপনাকে সজাগ করার নিজস্ব পদ্ধতি আছে এই কার্যালয়ের। যার পদমর্যাদা ও দায় বাস্তবতার সঙ্গে মেলে না, তিনি খুব দ্রুত নাড়া খাবেন। কারণ বাস্তবতার নিজেরই সতর্ক করার একটি পদ্ধতি আছে। ট্রাম্পের মেজাজ নিয়ন্ত্রণের বিষয়ে ওবামা বলেন, তার মেজাজে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো তিনি চিহ্নিত ও সংশোধন করতে না পারলে তাকে সেগুলো ভালোভাবে কাজ করতে দেবে না। কারণ আপনি যখন প্রার্থী হয়ে কোনো ভুল বা বিতর্কিত কিছু বলবেন, তার প্রতিক্রিয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে বলার তুলনায় কম হবে। বিশ্বের সবাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কথা শুনছে। বাজার স্থানান্তরিত হচ্ছে।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ট্রাম্পবিরোধী বিক্ষোভ প্রসঙ্গে প্রেসিডেন্ট বলেন, যারা ট্রাম্পের বিরোধিতা করছেন, তাদের বুঝতে হবে, গণতন্ত্র এভাবেই কাজ করে। ট্রাম্প যেন তার সিদ্ধান্তগুলো গ্রহণ করতে পারেন সে জন্য তাকে সহযোগিতা করার জন্য আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানান ওবামা। ওবামা আশা প্রকাশ করে বলেন, আশা করব, তিনি বাস্তববাদী হয়ে উঠবেন। ট্রাম্পকেও অনেক বদলাতে হবে। নইলে দেশকে ঠিকঠাক চালাতে পারবেন না। ভালো লোকের সঙ্গে মিশতে হবে, তাদের কথা শুনতে হবে, তবে দেশকে সঠিক দিশা দেখাতে পারবেন। তাকে বুঝতে হবে, যারা তাকে সমর্থন করেছেন, তিনি শুধু তাদেও প্রেসিডেন্ট নন। যারা বিরোধিতা করেছেন, তিনি তাদেরও প্রতিনিধি। সূত্র : সিএনএন, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দায়িত্ব নিলেই মেজাজ ঠিক হয়ে যাবে ট্রাম্পের ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ