Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

মাওলানা আব্দুল হক জালালাবাদীর ইন্তেকালে ইসলামী অঙ্গনে শোকের ছায়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ২:২৮ পিএম

হাকিমুল উম্মত হযরত মাওলানা আশরাফ আলী থানবী রহ-এর অন্যতম খলিফা ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির প্রতিষ্ঠাতা শায়খুল ইসলাম হযরত মাওলানা আতহার আলী রহ-এর জামাতা, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সাবেক খতিব মাওলানা উবায়দুল হক রহ-এর ছোট ভাই প্রাজ্ঞ মুহাদ্দিস মাওলানা আব্দুল হক জালালাবাদীর গতকাল বুধবার রাতে সিলেটে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি ৩ ছেলে ২ মেয়েসহ বহু আত্মীয় সজন রেখে গেছেন। তিনি জামিয়া ইমদাদিয়া কিশোরগঞ্জের ও সরকারি ঢাকা আলিয়া মাদরাসার মুহাদ্দিস ছিলেন। আজ বৃহস্পতিবার সিলেট মাজার মসজিদ চত্বরে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। পরে পারিবারিক কবরাস্থানে তার লাশ দাফনের কথা রয়েছে।
মরহুমের ইন্তেকালে ইসলামী অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ মরহুমের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে মরহুমের রূহের মাগফিরাত কামনা করেছেন। ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকিব অ্যাডভোকেট ও মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল করিম গভীর শোক প্রকাশ করে এক যুক্ত বিবৃতিতে বলেন, মাওলানা আব্দুল হক জালালাবাদী দ্বীনের একজন বড় রাহাবার ছিলেন। দ্বীন প্রচার প্রসারে মরহুম মাওলানা আব্দুল হক জালালাবাদী অক্লান্ত পরিশ্রম করে গেছেন। মহান আল্লাহ তার দ্বীনের খেদমত কবুল করে তাকে জান্নাতের উচু মাকাম দান করুন। বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক এক শোকবার্তায় শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে তাঁর ইন্তেকালে দেশের ইলমে দ্বীন শিক্ষা ও চর্চায় এবং ইসলামী অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয় বলে মন্তব্য করেন। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন। বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আব্দুর রশিদ মজুমদার ও মহাসচিব মুফতি মুহাম্মদ আব্দুল কাইয়ুম একযুক্ত বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে বলেন, মাওলানা আব্দুল হক জালালাবাদী আজীবন এলমে নববীর খেদমত করে গেছেন। হাজারো জ্ঞানপিপাসুদের চাহিদা মিটিয়েছেন। তার ইন্তেকালে যে ক্ষতি সাধিত হয়েছে তা’ পূরণ হবার নয়। অনেকটা প্রচারবিমুখ থেকেই আত্মশুদ্ধিমূলক দ্বীনের কাজ করে গেছেন। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন। আমিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ