Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্রিটেনে লোকাল কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৯:৫৬ এএম

যুক্তরাজ্যের লোকাল কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) সকাল ৭টা থেকে শুরু হওয়া ভোট চলে সেদিন রাত ১০টা পর্যন্ত।

ইংল্যান্ডে ৩০০টিরও অধিক স্থানীয় কর্তৃপক্ষ রয়েছে, তবে এবারের নির্বাচনে শুধুমাত্র লিডস, ম্যানচেস্টার, বার্মিংহাম এবং লন্ডনের ৩২টি বরোসহ ১৪৬টি কাউন্সিলে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে স্কটল্যান্ডে ৩২টি এবং ওয়েলসে ২২টি কাউন্সিলে হয় লোকাল কাউন্সিল নির্বাচন।
যুক্তরাজ্যের সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশির বসবাস টাওয়ার হ্যামলেটসে। সেখানকার কাউন্সিলে মেয়র নির্বাচনে চলছে ত্রিমুখী লড়াই। মেয়র পদে সরাসরি নির্বাচনে বাঙালি পাড়া টাওয়ার হ্যামলেটসে দুই বাংলাদেশি প্রার্থী লড়াইয়ে রয়েছেন। এছাড়া মূলধারার বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃত্বে রয়েছেন বাঙালি কমিউনিটির লোকজন।

লেবার পার্টির ‘সেফ সিট’ হিসেবে পরিচিত এলাকাটির দুই এমপি রুশনারা আলী ও আফসানা বেগম বাংলাদেশি বংশোদ্ভূত। তারা দুই জনই লেবার পার্টির প্রার্থীর পক্ষে এবার মাঠে রয়েছেন।

টাওয়ার হ্যামলেটসের বর্তমান মেয়র লেবার পার্টির জন বিগসের সঙ্গে এবার লড়াইয়ে রয়েছেন- দুইবারের নির্বাচিত মেয়র লুৎফুর রহমান এবং তার এক সময়ের ঘনিষ্ঠ অনুসারী সাবেক মেয়র প্রার্থী কাউন্সিলার রাবিনা খান। ফলে বিগস-লুৎফুর-রাবিনার ত্রিমুখী লড়াইয়ের পরিস্থিতি তৈরি হয়েছে।
ইংল্যান্ডে ১৮ বছর, স্কটল্যান্ড এবং ওয়েলসে ১৬ বছর বয়স হলেই এবার ভোটার রেজিস্ট্রেশনের পর নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। এদিন সকাল ৭টা থেকে শুরু হয়েছে স্থানীয় কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ চলে রাত ১০টা পর্যন্ত।
ভোটগ্রহণ শেষে প্রতিটি কাউন্সিলের একটি নির্দিষ্ট স্থানের বিশাল হল রুমে ভোট গণনা করা হচ্ছে। ভোটের ফলাফল পেতে শুক্রবার (৬ মে) সকালে আবার অনেক কেন্দ্র ফলাফল পেতে শনিবার (৭ মে) পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাসিন্দাদের জন্য কাউন্সিল নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কেননা কাউন্সিলাররা বাসিন্দাদের জীবন যাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। যেমন- রাস্তাঘাট পরিষ্কার রাখা, রাস্তায় লাইট এবং গুরুত্বপূর্ণ স্থানে ক্যামেরা সেট করা, ময়লার বিন কালেকশন করা, বাসিন্দাদের জানমালের সিকিউরিটি দেওয়া, ড্রাগ এবং ক্রাইম নিয়ন্ত্রণ করা, নতুন হাউজিং নির্মাণ এবং কাউন্সিল হাউজিং সুবিধা দেওয়া, কাউন্সিল ট্যাক্স সহনশীল অবস্থায় রাখা, যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে এমন কি রাস্তাঘাট নির্মাণ ও মেরামতে ভূমিকা রাখা, স্বাস্থ্য সেবা ইত্যাদি

তাই স্থানীয় নির্বাচন বাসিন্দাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কারণেই বাসিন্দারা তাদের ভোটের মাধ্যমে পছন্দের কাউন্সিলার নির্বাচিত করে থাকেন।
উল্লেখ্য, স্থানীয় নির্বচনের ফলাফলে সরকারের অবস্থান নড়বড়ে হয়ে উঠে। যদিও ব্রিটেনে কনজারভেটিভ এবং লেবার দলের বেশিরভাগ কাউন্সিলার নির্বাচিত হয়ে বেশি ভূমিকা রেখে চলছে। অন্য দল এমনকি স্বতন্ত্র প্রার্থীও নির্বাচিত হয়ে থাকেন তাদের নিজস্ব যোগ্যতার বলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ