Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ কোন অস্ট্রেলিয়া!

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ষ পুরো টেস্টে অস্ট্রেলিয়া খেলতে পেরেছে মাত্র ৫৫৮টি বল। নিজেদের মাঠে কোনো ম্যাচে এর চেয়ে কম বল খেলে অজিরা হেরেছে তিনবার। এর মধ্যে সর্বশেষটি সেই ১৯২৮ সালে, স্যার ডন ব্রাডম্যানের অভিষেক টেস্টে! ইংল্যান্ডের বিপক্ষে ব্রিসবেনে সেদিন স্বাগতিকরা খেলেছিল ৪৫৭ বল।
ষ দুই ইনিংসে অস্ট্রেলিয়ার ১৬ জন ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। প্রথম ইনিংসে ৯ জনের পর দ্বিতীয় ইনিংসে ৭ জন ব্যাটসম্যান ফেরেন সিঙ্গেল ডিজিটেই। এর আগে ১৯৯২ সালে ওভালে এমন ঘটনা ঘটেছিল।
ষ অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাটিতে তৃতীয় দল হিসেবে টানা তিনটি সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রোটিয়ারা ২০০৮-০৯ এবং ২০১২-১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাটিতে সিরিজ জিতেছিল। দক্ষিণ আফ্রিকার আগে এই কৃতিত্ব দেখিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ১৯৮৪ থেকে ১৯৯২ সালের মধ্যে এবং ইংল্যান্ড ১৮৮৪ থেকে ১৮৮৮ সালের মধ্যে তিনটি সিরিজ জয় করে।
ষ অস্ট্রেলিয়ার মাটিতে এটাই প্রটিয়াদের প্রথম ইনিংস (ইনিংস ও ৮০ রান) ব্যবধানে জয়ের রেকর্ড। ফলে এটি সবচেয়ে বড় জয়ও। এর আগে সবচেয়ে বড় জয় ছিল ২০১২ সালে পার্থে ৩০৯ রানে।
ষ ৩২৬ রান করেও ইনিংস ব্যবধানে জিতল দক্ষিণ আফ্রিকা। ইনিংসের দিক দিয়ে যা পঞ্চম সর্বনি¤œ স্কোর। এর আগে ২০১৩ সালে টানা ৫ টেস্টে হেরেছিল অস্ট্রেলিয়া।
ষ সাকুল্যে হোবার্টে খেলা হয়েছে ১৯৩.৫ ওভার। ১৯৫০ সালের পর এই প্রথম এত কম ওভার খেলে ম্যাচের ফল পাওয়া গেল অস্ট্রেলিয়ায়।
ষ এর আগে ১৮৮৮ সালে সিডনিতে অজিরা শেষ ৮ উইকেট হারিয়েছিল ৩২ রানে।
ষ দুই ইনিংস মিলে ২৪৬ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে যা তাদের ষষ্ঠ সর্বনি¤œ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ কোন অস্ট্রেলিয়া!

১৬ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ