Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

রাশিয়ান জ্বালানি নিষিদ্ধ করার খরচ নিয়ে অস্বস্তিতে ইউরোপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৬:৩৫ পিএম

ইউরোপ জুড়ে, ক্রমবর্ধমান জ্বালানির দাম সাধারণ ভোক্তা এবং ব্যবসায়ী মালিকদের সংকল্প পরীক্ষা করছে যারা সস্তা রাশিয়ান জ্বালানির উপর মহাদেশটির নির্ভরতা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে আক্রমণের বিরুদ্ধে এর বিদ্রোহের মধ্যে আটকে আছে।

সরকারগুলি রাশিয়া থেকে জ্বালানি সরবরাহ প্রতিস্থাপন করার চেষ্টা করছে। তারা দাবি করছে যে, তাদের নিয়মিত অর্থপ্রদান একটি যুদ্ধে অর্থায়ন করছে যা হাজার হাজার বেসামরিক মৃত্যু এবং ব্যাপক ধ্বংসলীলা দেখেছে। তারা রুবেলে অর্থ প্রদানের দাবিতে মস্কোর সাথে একটি স্নায়ু-বিধ্বংসী শোডাউনের মুখোমুখি হয় এবং রাশিয়া সরবরাহ বন্ধ করে দেয়, যেমনটি গত সপ্তাহে বুলগেরিয়া এবং পোল্যান্ডে করেছিল।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি রাশিয়া থেকে ৪০ শতাংশ গ্যাস এবং ২৫ শতাংশ তেল আমদানি করে এবং ইউরোপের বর্তমান সময়সূচী আরও পাঁচ বছরের জন্য মস্কো থেকে জ্বালানির স্বাধীনতার পূর্বাভাস দেয় না। নৃশংসতা প্রকাশের সাথে সাথে, ইইউ নিষেধাজ্ঞাগুলি তীক্ষ্ণ করতে চাইছে।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা ২০২২ সালের শেষ নাগাদ অপরিশোধিত তেল এবং পরিশোধিত পণ্য আমদানি বন্ধ করার প্রস্তাব করেছে। এটি অবশ্যই ২৭টি সদস্য দেশ দ্বারা অনুমোদিত হতে হবে, যা খুবই কঠিন হবে কারণ কেউ কেউ অন্যদের তুলনায় রাশিয়ান তেলের উপর বেশি নির্ভরশীল। তবুও, প্রাকৃতিক গ্যাসের চেয়ে তেল প্রতিস্থাপন করা সহজ, যা বিদ্যুৎ এবং বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহৃত হয়।

জার্মান পাবলিক ব্রডকাস্টার জেডডিএফ দ্বারা গত মাসে প্রকাশিত একটি জরিপে, ২৮ শতাংশ নাগরিক বলেছেন যে, দেশটির প্রাকৃতিক গ্যাস এবং তেল আমদানি অবিলম্বে বন্ধ করা উচিত, এমনকি যদি এর সরবরাহ সমস্যা হয়। তবে ৫৪ শতাংশ বলেছেন যে সরবরাহ বড় আকারে সুরক্ষিত হলেই এটি হওয়া উচিত। এবং ১৪ শতাংশ নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে। এটি দেখায় যে, কীভাবে অর্থনৈতিক ধাক্কা ক্রমবর্ধমানভাবে গ্রাহক এবং ব্যবসায়িকদের উপর পড়ছে, যারা ইতিমধ্যে গত গ্রীষ্মে প্রাকৃতিক গ্যাসের দাম বাড়তে শুরু করেছে। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন