Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউক্রেনের সঙ্কট ন্যাটোর দুর্বলতা প্রকাশ করেছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৭:৩২ পিএম | আপডেট : ৭:৫২ পিএম, ৬ মে, ২০২২

ইউক্রেনে ন্যাটো দেশগুলো দ্বারা সরবরাহ করা বহুল আলোচিত জ্যাভলিন এবং এনএলএডব্লিউ ম্যান-পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেমগুলি যুদ্ধক্ষেত্রে খারাপ পারফরম্যান্স করেছে এবং অসংখ্য বিপর্যয়ের সৃষ্টি করেছে। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে একজন ইউক্রেনীয় বন্দী এ তথ্য জানিয়েচেন।

‘মার্কিন সামরিক সহায়তা, আমার মনে, অতিমাত্রায় উচ্চারিত হয়েছে কারণ বহুল আলোচিত এটিডব্লিউএস (অ্যান্টি-ট্যাঙ্ক উয়েপন সিস্টেম) এবং গ্রেনেড লঞ্চার, তাদের জ্যাভেলিন এবং এনএলএডব্লিউ যেগুলো ব্যাপকভাবে প্রচার করা হয়েছিল, অনুশীলনে তাদের মূল্য প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। তারা বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, সাধারণত চারটি অস্ত্রের মধ্যে একটি দিয়ে গুলি চালানো হয় এবং লক্ষ্যবস্তু থেকে ৫০ মিটার দূরে ডাড বা বিস্ফোরণের ঘটনা ঘটে,’ ইউক্রেনীয় যুদ্ধবন্দী বলেছেন।

কিছু অস্ত্র ব্যাচে অ্যান্টি-আরমার সিস্টেম রয়েছে যার সার্ভিস লাইফ মেয়াদ শেষ হয়ে গেছে এবং স্টোরেজ ব্যাটারি ব্যয় করেছে, তিনি যোগ করেছেন। ‘কিছু অস্ত্রের মেয়াদোত্তীর্ণ পরিষেবা জীবন সহ স্টোরেজ ব্যাটারি ছিল যখন বেশিরভাগ ব্যাচের মেয়াদ শেষ হওয়ার তারিখের বছরগুলি নির্দেশ করে,’ ইউক্রেনীয় যুদ্ধবন্দী প্রকাশ করেছেন।

তিনি বলেন, ইউক্রেনীয় সেনাদের ন্যাটোর অস্ত্র-বিরোধী অস্ত্র ব্যবস্থা চালানো শেখার ভিত্তি প্রমাণ করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ