Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

চালু হলো হোয়াটসঅ্যাপে মেসেজ রিঅ্যাকশন ফিচার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১০:২৭ পিএম

চলতি বছরের শুরু থেকেই হোয়াটসঅ্যাপে একাধিক ফিচার যোগ করা হয়েছে। এবার বৃহস্পতিবার (৫ মে) থেকে চালু হলো মেসেজ রিঅ্যাকশন ফিচার। দীর্ঘদিন আগেই এ ফিচার সম্পর্কে জানানো হয়েছিল। এবার তা চালু করা হলো।

বেশ কয়েক মাস আগে বিষয়টি ডব্লিউএবেটাইনফোর পক্ষ থেকে জানানো হয়েছিল। তাদের একটি ব্লগ পোস্টে বলা হয়েছিল, হোয়াটসঅ্যাপের গ্রুপ মেসেজিং এবং ব্যক্তিগত চ্যাটিংয়ের ক্ষেত্রে মেসেজ রিঅ্যাকশন ফিচার যোগ করা যাবে। এই ফিচারটি ইতোমধ্যে কয়েক সপ্তাহ আগে থেকে বেটা টেস্টারদের কাছে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার থেকে যে মেসেজ রিঅ্যাকশন ফিচারটি দেওয়া হয়েছে তাতে মোট ছয়টি ইমোজি যোগ করা হয়েছে। তার মধ্যে রয়েছে লাইক, লাভ, লাফ, সারপ্রাইজ, স্যাড এবং থ্যাংকস। তবে আজ থেকেই সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ওই ইমোজিগুলো ব্যবহার করতে পারবেন না। কারণ ধীরে ধীরে সব ব্যবহারকারীদের কাছে নতুন ওই আপডেট পাঠানো হবে।

এই ফিচার ইতোমধ্যে মেটার অন্য প্রডাক্ট মেসেঞ্জারে রয়েছে। অন্যদিকে ইনস্টাগ্রামেও রয়েছে মেসেজ রিঅ্যাকশন ফিচার।

আরও বেশ কয়েকটি দুর্দান্ত ফিচার যোগ করা হয়েছে হোয়াটসঅ্যাপে। তারমধ্যে রয়েছে অডিও নোটে ওয়েভ ফর্ম যোগ। এখন থেকে ভয়েস নোট পাঠানোর ক্ষেত্রে ওয়েভ ফর্ম দেখা যাবে। এছাড়াও অডিও নোট রেকর্ড করার সময় পজ করা সম্ভব। ইতোমধ্যে এই ফিচারগুলি ব্যবহারকারীদের কাছে পাঠানো হয়েছে।

কয়েক সপ্তাহ আগে মেটা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের পক্ষ থেকে একটি ফেসবুক পোস্ট করা হয়। সেখানে সব ফিচারগুলোর আপডেট দেওয়া হয়।

অন্যদিকে ফটো ডকুমেন্ট হিসেবে পাঠানোর সময় এতদিন পর্যন্ত কোনো প্রিভিউ দেখা যেত না। কিন্তু নতুন ফিচারে ডকুমেন্ট হিসেবে কোনো ফটো পাঠানোর সময় সেই ছবির প্রিভিউ দেখা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ