Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঘাম ছুটিয়ে জিতল বসুন্ধরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১২:০২ এএম

ঈদুল ফিতরের ছুটি শেষে ১৪তম রাউন্ডের খেলা দিয়ে গতকাল ফের মাঠে ফিরেছে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এই রাউন্ডে শুরুর দিন অঘটন ঘটিয়েছে বাংলাদেশ পুলিশ এফসি। তাদের কাছে এবারের লিগে প্রথম হারের শিকার হয়েছে শিরোপার লড়াইয়ে থাকা শেখ জামাল ধানমন্ডি ক্লাব। অন্যদিকে রেলিগেশন জোনে থাকা মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে কষ্টের জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এছাড়া রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির বিপক্ষে ঢাকা আবাহনী লিমিটেড ও শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে সাইফ স্পোর্টিং ক্লাব কষ্টার্জিত জয় তুলে নিয়েছে।
কাল রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে পুলিশ ১-০ গোলে শেখ জামালকে হারিয়ে চমক দেখিয়েছে। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন স্থানীয় ফরোয়ার্ড এম এস বাবলু। বিপিএলের এবারের আসরে এটা জামালের প্রথম হার। তারা ১৩তম রাউন্ড পর্যন্ত অপরাজিত ছিল। প্রথম লেগে এই পুলিশের কাছেই ড্র করেই পয়েন্ট খুঁইয়েছিল শেখ জামাল।
প্রথম লেগে কোচের দায়িত্বে থাকা স্প্যানিশ কোচ হুয়ান সানচেজকে বদলে দ্বিতীয় লেগের শুরুতে নাইজেরিয়ান কোচ জোসেফ আফুসির উপর আস্থা রাখেন ধানমন্ডির কর্তারা। কিন্তু শেখ জামালের অপরাজিতর তকমাটি ধরে রাখতে পারলেন না নতুন কোচ আফুসি। নিজের তৃতীয় ম্যাচে এসেই দেখলেন প্রথম হারের মুখ। ম্যাচে জামালের সঙ্গে সমান তালে লড়েই জয় তুলে নেয় পুলিশ। ৬০ মিনিটে বাবলুর গোলে এগিয়ে যায় সার্ভিসেস দলটি (১-০)। ম্যাচের বাকি সময় গোল শোধ দিতে না পারায় প্রথম হারের গ্লানি নিয়েই মাঠ ছাড়ে শেখ জামাল। এই হারে অবশ্য তালিকায় শেখ জামালের অবস্থানের কোন পরিবর্তন ঘটেনি। ১৪ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই রয়েছে তারা। অন্যদিকে সমান ম্যাচ খেলা পুলিশ ১৯ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে।
এদিন মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ শহিদ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে নিরপেক্ষ ভেন্যুতে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে বেশ নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছে নীচের সাঁরির দল মুক্তিযোদ্ধা সংসদ। প্রথম লেগে মুক্তিযোদ্ধাকে ১-০ গোলে হারিয়েছিল বসুন্ধরা। দ্বিতীয় লেগে এসে সেই হারের মধুর প্রতিশোধ নেয়ার সুযোগ এসেছিলো মুক্তিযোদ্ধার। সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের ৭২ মিনিট পর্যন্ত লিড ধরে রেখে বসুন্ধরাকে রীতিমতো আতংকে রেখেছিল ক্লাবটি। তবে শেষ পর্যন্ত স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের কৌশলের কাছেই ৩-২ গোলে হার মানতে হয়েছে মুক্তিযোদ্ধাকে। বসুন্ধরার পক্ষে তিন গোল করে যথাক্রমে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহো, নাইজেরিয়ান থেকে বাংলাদেশি মাইগ্রেটেড ফরোয়ার্ড এলিটা কিংসলে ও স্থানীয় ফরোয়ার্ড সুমন রেজা। মুক্তিযোদ্ধার হয়ে জোড়া গোল করেন বুরুন্ডির ফরোয়ার্ড সুদি আবদাল্লাহ।
ম্যাচের শুরু থেকে দাপটের সঙ্গে খেলে ১৬ মিনিটে সুদি আবদাল্লাহ গোল করে এগিয়ে নেন মুক্তিযোদ্ধাকে (১-০)। পিছিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা আনে বসুন্ধরা। ম্যাচের ৪৮ মিনিটে রবসন গোল করেন কিংসদের হয়ে (১-১)। তবে ৬০ মিনিটে সুদি আবদাল্লাহর দ্বিতীয় গোলে ফের এগিয়ে যায় মুক্তিযোদ্ধা (২-১)। এ যাত্রায় বসুন্ধরাকে রক্ষা করেন এলিটা কিংসলে। তিনি ৭২ মিনিটে গোল করে সমতা আনেন (২-২)। এর আট মিনিট পর কিংস ফরোয়ার্ড সুমন রেজা গোল করলে ভাগ্য পুড়ে মুক্তিযোদ্ধার (৩-২)। ফলে শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। এই জয়ে ১৪ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল বসুন্ধরা কিংস। সমান ম্যাচে মাত্র ৭ পয়েণ্ট নিয়ে তলানীতে মুক্তিযোদ্ধা সংসদ। এছাড়া কাল সিলেট জেলা স্টেডিয়ামে ঢাকা আবাহনী ২-১ গোলে হারায় রহমতগঞ্জকে। বিজয়ী দলের স্থানীয় ফরোয়ার্ড মেহেদী হাসান ও মিডফিল্ডার জুয়েল রানা একটি করে গোল করেন। রহমতগঞ্জের মিডফিল্ডার মেজবাহ এক গোল শোধ দেন। ম্যাচ জিতে ১৪ খেলায় ৩১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আবাহনী এবং সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে নবম স্থানে রহমতগঞ্জ। এদিকে বসুন্ধরা কিংস অ্যারেনায় স্বাগতিক শেখ রাসেলকে ১-০ গোলে হারিয়ে জয়ের ধারায় রয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। বিজয়ী দলের অধিনায়ক ডিফেন্ডার রিয়াদুল হাসান ম্যাচের ৬১ মিনিটে দলের পক্ষে জয়সূচক গোলটি করেন (১-০)। এই জয়ে ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠলো সাইফ। সমান ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া রাসেলের অবস্থান আটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘাম ছুটিয়ে জিতল বসুন্ধরা
আরও পড়ুন