Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কোভিড পুনরুদ্ধারে দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলাদেশ

নিক্কেই এশিয়ার সূচক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০৫ এএম

কোভিড-১৯ মহামারি মোকাবিলা করে ঘুরে দাঁড়ানোয় ভালো ফলাফল দেখিয়েছে বাংলাদেশ। জাপানের নিক্কেই কোভিড-১৯ রিকভারি ইনডেক্সে বিশ্বের ১২১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন পঞ্চম। সূচকে প্রথম চার অবস্থানে থাকা দেশগুলো হলো কাতার, সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। এর আগেও কোভিড মহামারি সফলভাবে মোকাবিলার জন্য একাধিকবার বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তিনি কোভিড নিয়ন্ত্রণে বাংলাদেশের সাফল্য বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত বলেও অবহিত করেন।

কোভিড পরবর্তী পুনরুদ্ধারে নিক্কেইয়ের সূচকে বাংলাদেশের অর্জন ৮০ পয়েন্ট যা দক্ষিণ এশিয়া তথা এশিয়ার দেশগুলোর তুলনায় সর্বোচ্চ। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে ৭৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে নেপাল, ৭০ পয়েন্ট নিয়ে ২৩তম অবস্থানে পাকিস্তান, ৬৮ পয়েন্ট নিয়ে ৩১তম অবস্থানে শ্রীলংকা এবং ৬২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান ৭০তম। গত কয়েক সপ্তাহ ধরেই বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই কমে আসছে। ১৫ দিনের বেশি সময় ধরে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ১২৭ থেকে পরিবর্তন হয়নি।

অন্যদিকে নিক্কেই সূচকে চতুর্থ স্থান থেকে ৯৪তম স্থানে নেমে গেছে তাইওয়ান। কোভিড মোকাবিলায় প্রথমদিকে দারুণ সাফল্য দেখালেও বর্তমানে কুলিয়ে উঠতে পারছে না দ্বীপরাষ্ট্রটি। অন্যদিকে ৬২ ধাপ পিছিয়ে তাইওয়ানের সঙ্গে একই অবস্থানে রয়েছে চীনও। করোনা মোকাবিলায় প্রাথমিকভাবে ঈর্ষণীয় সাফল্য দেখালেও এখন নতুন করে ভাইরাসটি ছড়িয়ে পড়ায় পুনরুদ্ধার সূচকে পিছিয়ে পড়েছে দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন