Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

হংকংয়ের নতুন নেতা নির্বাচিত হলেন বেইজিংপন্থী জন লি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৪:৩০ পিএম

হংকংয়ের নতুন নেতা নির্বাচিত হয়েছেন সাবেক নিরাপত্তাপ্রধান জন লি কা-চিউ। প্রথমবারের মতো হংকংয়ের শীর্ষ পদে একজন নিরাপত্তা কর্মকর্তা নির্বাচিত হলেন। তিনি বেইজিংপন্থী নেতা হিসেবে পরিচিত। স্থানীয় সময় রোববার সকালে ৬৪ বছর বয়সী সাবেক এই নিরাপত্তাপ্রধানকে নির্বাচিত করা হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জন লিকে নেতা হিসেবে নির্বাচিত করাকে হংকংয়ের ওপর চীনের দখলদারি আরও শক্তিশালী করার পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। ক্যারি ল্যামের স্থলাভিষিক্ত হচ্ছেন নতুন নির্বাচিত জন লি।
এক সমীক্ষায় দেখা গেছে, জন লি-কে মানুষ তেমন পছন্দ করেন না। জনপ্রিয়তা সমীক্ষায় ১০০ এর মধ্যে মাত্র ৩৪.৮ পয়েন্ট অর্জন করেছেন তিনি। তবে হংকংয়ে এ জাতীয় সমীক্ষা খুব একটা গুরুত্বপূর্ণ নয়। কারণ, এখানকার জনগণ নিজেরা তাঁদের নেতা নির্বাচিত করতে পারে না।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে জন লি ছিলেন একমাত্র প্রার্থী। বেইজিংপন্থী নির্বাচন কমিটির ১ হাজার ৫০০ ভোটের মধ্যে ১ হাজার ৪১৬ ভোট পেয়েছেন জন লি। আটজন ভোটার তাঁর বিরুদ্ধে ‘না ভোট’ দিয়েছেন।
উল্লেখ্য, একসময় ব্রিটেনের কলোনি ছিল হংকং। প্রশাসনিক কারণে ১৯৯৭ সালে এই অঞ্চল চীনের অধীনে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন