Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডে গুরু-শিষ্যের মিলন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০০ এএম

নিউজিল্যান্ড সফর থেকে ফেরার সময় দুবাইতে ওটিস গিবসনের পথ যখন হয়ে যায় আলাদা, তখন আবেগে আপ্লুত হয়ে পড়েছিলেন তাসকিন আহমেদ। যার কোচিংয়ে নিজের বোলিংয়ের এতটা উন্নতি সেই কোচকে হারানোর বেদনা ছিল মনে। পুরনো গুরুর সঙ্গে অনেকদিন পর এবার ইংল্যান্ডেই দেখা হয়ে গেছে তার!
কাঁধের চোটের চিকিৎসা নিতে ঈদের পর ইংল্যান্ডে উড়ে গেছেন তাসকিন। বর্তমানে কাউন্টি দল ইয়র্কশায়ারের প্রধান কোচের দায়িত্বে আছেন গিবসন। এসেক্সের বিপক্ষে কাউন্টি চ্যাম্পিয়নশিপের চলছিল তাদের ম্যাচ। গতপরশু সেই ম্যাচের মাঝেই হাজির হন তাসকিন। চেমসফোর্ডের মাঠে গিয়ে গিবসনের সঙ্গে একটি ছবি আপলোড করেন তিনি। যাতে তিনি লিখেছেন, ‘অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগছে কোচ।’ গিবসনও জানান পুরনো শিষ্যকে কাছে পেয়ে দারুণ আনন্দে কিছুটা সময় কেটেছে তার, ‘ইংল্যান্ডে আসার পর ও আমার সঙ্গে যোগাযোগ করেছে। চেমসফোর্ডের মাঠে আমাদের কাউন্টি খেলা চলছিল। এখানে এসে দেখা করে গেল। অনেকদিন পর তার সঙ্গে দেখা হওয়াটা দারুণ ছিল। সে দুর্দান্ত এক পেসার বোলার। আমি তাকে বরাবরই পছন্দ করি। সেও আমাকে সম্মান দেয়।’
দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ে বড় ভূমিকা ছিল তাসকিনের। খেলাগুলো সরাসরি দেখতে না পেলেও ফলের দিকে নজর ছিল গিবসনের। অনেকবারই সাক্ষাতকারে নিজের সাফল্যের পেছনে গিবসনের ভূমিকার কথা বলেছেন তাসকিন। এই কোচকে কাছে পেলে আরও কিছু পরামর্শ চাওয়াটাই স্বাভাবিক। তবে এবারের দেখায় ক্রিকেটীয় কি বিষয়ে কথা হয়েছে তা বলতে চাইলেন না গিবসন, ‘তেমন কিছু না (কি নিয়ে কথা)। তাকে দেখেই খুশি হয়েছি। শুভ কামনা জানিয়েছি যাতে সে চোট থেকে দ্রুত সেরে উঠে।’
নিউজিল্যান্ডে গিয়ে প্রথমবার টেস্ট জেতায় মূল ভূমিকা ছিল ইবাদত হোসেন, তাসকিন আহমেদদের। এত বড় সাফল্য এলেও ওই সিরিজের পরই বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যায় পেস বোলিং কোচ গিবসনের। ক্রিকেট বোর্ড তার সঙ্গে চুক্তি নবায়ন করতে আগ্রহী হয়নি, এমনকি বিসিবির কেউ তার সঙ্গে যোগাযোগ করেনি বলেও তখন জানিয়েছিলেন তিনি।
কেবল তাসকিনই নন ইবাদত ও মুস্তাফিজও তাদের উন্নতির পেছনে গিবসনের ভূমিকার কথা স্মরণ করেন। ডানহাতি ব্যাটারদের বেলায় বল ভেতরে আনার দক্ষতা মুস্তাফিজ শিখেছেন গিবসনের কাছেই। সাদামাটা বোলার থেকে ম্যাচজয়ী ভূমিকায় এসেছেন ইবাদত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ডে গুরু-শিষ্যের মিলন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ