Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ঢাকায় শ্রীলঙ্কা, চট্টগ্রামে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০০ এএম

দেশজুড়ে চলমান সংকটের ধারাবাহিকতায় আগের রাতেই শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। তবে সেসবের প্রভাব ক্রিকেটে নেই। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে লঙ্কানদের ক্রিকেট দল চলে এসেছে বাংলাদেশে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ঢাকায় এসেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রেখেছে ১৮ সদস্যের শ্রীলঙ্কা দল। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, বেলা ১১টা ৪৫ মিনিটে নামার কথা ছিল সফরকারী দলের। কিন্তু ফ্লাইট বিলম্ব হওয়ায় প্রায় এক ঘণ্টা পর এসেছে দিমুথ করুনারত্নের দল। বিমানবন্দর থেকে লঙ্কানদের সরাসরি হোটেল সোনারগাঁওয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁদের করোনাভাইরাস পরীক্ষা হওয়ার কথা। পরীক্ষার ফল নেগেটিভ হওয়া সাপেক্ষে আজ থেকেই অনুশীলনে নামতে পারবেন লঙ্কান ক্রিকেটাররা।
দলের সঙ্গে অবশ্য আসেননি দুই করুনারত্নে, দিমুথ ও চামিকা। লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে এখন ব্যস্ত ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে। এসেক্সের বিপক্ষে তাদের চলতি রাউন্ডের ম্যাচ শেষ হয়েছে গতকালই। আজই ঢাকায় আসবেন তিনি। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে চামিকা আছেন মুম্বাইয়ে। তারও ঢাকায় পৌঁছার কথা এদিনই। যারা এসেছেন, বিমানবন্দর থেকে হোটেলে পৌঁছার পর কোভিড পরীক্ষা হওয়ার কথা তাদের। নেগেটিভ হওয়া সাপেক্ষে তারা অনুশীলন শুরু করতে পারবেন সোমবার থেকেই। কোভিডের প্রকোপ না থাকায় জৈব-সুরক্ষা বলয়ে হচ্ছে না এই সিরিজ।
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক দিন অনুশীলন করে আগামী ১০ ও ১১ মে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা দল। যেখানে তাদের প্রতিপক্ষ বিসিবি একাদশ, ভেন্যু বিকেএসপি। প্রস্তুতি ম্যাচ খেলে আগামী ১৩ মে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামে যাবে শ্রীলঙ্কা। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ মাঠে গড়াবে আগামী ১৫ মে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ শুরু হবে ২৩ মে, ভেন্যু মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম।
এদিকে, শ্রীলঙ্কা দল ঢাকায় পা রাখার সন্ধ্যায় প্রথম ম্যাচ ভেন্যু চট্টগ্রামে উড়ে গেছে বাংলাদেশ দল। গতকাল বিসিবির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় চট্টগ্রামের পথে রওনা দেয় মুমিনুল হকের দল। আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা অনুশীলন করবে ম্যাচ ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
বাংলাদেশ আর শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের পঞ্চমে শ্রীলঙ্কার অবস্থান। ১৬.৬৬ শতাংশ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দল আছে আটে। টেস্ট ক্রিকেটে দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল গত বছর শ্রীলঙ্কার পাল্লেকেলেতে। সিরিজের প্রথম টেস্টটি ড্র হলেও দ্বিতীয়টি জিতেছে শ্রীলঙ্কা। এবার নিজেদের আঙিনায় মুমিনুল হকের দল কেমন করে, সেটিই দেখার বিষয়।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ দল
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন, ইয়াসির আলী, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, খালেদ আহমেদ, নুরুল হাসান, রেজাউর রহমান, শহীদুল ইসলাম, শরীফুল ইসলাম, নাঈম হাসান, মোসাদ্দেক হোসেন।

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কা দল
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, দীনেশ চান্ডিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, সুনিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়বিক্রমা, লাসিথ এম্বুলদেনিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় শ্রীলঙ্কা
আরও পড়ুন