Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবশেষে টনক নড়েছে ধর্ম মন্ত্রণালয়ের

৬১০টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ ১০ জুন থেকে হজ ফ্লাইট চালুর পরামর্শ হাবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০২ এএম

অবশেষে ধর্ম মন্ত্রণালয়ের টনক নড়েছে। গতকাল রোববার ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা থেকে ১৪৪৩ হিজরী হজ কার্যক্রমে অংশগ্রহণের জন্য তড়িঘড়ি প্রথম ধাপে ৬১০টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছে। রোজার আগেই হজ লাইসেন্স নবায়নের জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সির অফিস পরিদর্শনের কথা থাকলেও অদ্যাবধি অফিস পরিদর্শন করা হয়নি। ফলে বেশ কিছু হজ এজেন্সির নবায়ন কার্যক্রম ঝুলে থাকায় নিন্ধিত হজযাত্রীরা চরম হতাশায় ভুগছেন। এসব এজেন্সির লাইসেন্স এর নবায়ন কবে নাগাদ সম্পন্ন হবে তা’ কেউ বলতে পারছে না। নাম প্রকাশ না করার শর্তে একাধিক ভুক্তভোগী হজ এজেন্সির মালিক এতথ্য জানিয়েছে। আশকোণাস্থ হজ অফিসে আজ সোমবার থেকে হজে গমনেচ্ছু হজযাত্রীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে জেলা পর্যায়ের প্রশিক্ষকদের দু’দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম শুরু হচ্ছে। হজ প্যাকেজ ঘোষিত না হওয়ায় ৩১ মে’র পরিবর্তে আগামী ১০ জুনের আগে হজ ফ্লাইট চালু না করার পরামর্শ দিয়েছে হাব কর্তৃপক্ষ।

এদিকে, গত ৭ মে দৈনিক ইনকিলাবের প্রথম পৃষ্ঠায় ’ধর্ম মন্ত্রণালয়ের উদাসীনতায় হজ প্যাকেজ ঘোষণা করা সম্ভব হয়নি’ বলে প্রকাশিত খবর সঠিন নয় বলে এক প্রতিবাদ লিপিতে মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন গতকাল দাবি করেছেন। তিনি বলেন, হজ প্যাকেজ ঘোষণার বিষয়টি প্রক্রিয়াধীন। সউদী অংশের খরচের তথ্য পাওয়া গেলেই শিগগিরই হজ প্যাকেজ ঘোষণা করা হবে।

নির্ভরযোগ্য সূত্র মতে, ধর্ম মন্ত্রণালয়ে অভিজ্ঞ জনবল না থাকায় হজ ব্যবস্থাপনার কার্যক্রমে গতি আসছে না। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব এস এম মনিরুজ্জামান গতকাল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, এজেন্সির নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৪০ এর উর্ধ্বে রয়েছে এরূপ ২৫টি হজ এজেন্সির মধ্যে অভিযোগ হাবে তদন্তাধীন ৫টি, নবায়নের জন্য আবেদন পাওয়া যায়নি ৭টি এবং ট্রাভেলসহ হালনাগাদ কাগজপত্র দাখিল করেনি ১৩টি। এসব হজ লাইসেন্স নবায়ন করা সম্ভব হচ্ছে না। এসব এজেন্সির নিবন্ধনকৃত হজযাত্রীর হজে যাওয়ার বিষয়টি অনিশ্চয়তার দিকে গড়াচ্ছে। নবায়ন বিহীন এসব হজ লাইসেন্সগুলো হচ্ছে, জনতা ট্রাভেলস লিঃ, রয়েল এয়ার সার্ভিসেস, শামস মির্জা ট্রাভেলস, হাবিব এভিয়েশন সার্ভিসেস লিঃ, পিপলস ট্রাভেলস এজেন্সিজ, স্বপ্নপুরী ইন্টারন্যাশনাল, বাব-ই- মদিনা ট্রাভেলস এন্ড ট্যুরস, এন আইডিয়াল ট্যুরস এন্ড ট্রাভেলস, আল-ইসহাক ট্রাভেলস ইন্টারন্যাশনাল, ব্রাইট স্টার কর্পোরেশন লিমিটেড, কক্সবাজার ট্যুরস এন্ড ট্রাভেলস, এইচ বেলালী হজ সার্ভিসেস এন্ড এয়ার ইন্টারন্যাশনাল, হাইয়ূন ট্যুরস এন্ড ট্রাভেলস,ইকরা ওভারসীজ, জিহান ট্রাভেলস এন্ড ট্যুরস, মেসার্স ফাহিয়া ট্যুরস, মেসার্স মাদার ট্রাভেলস ইন্টারন্যাশনাল, মোকাররম ট্যুরস এন্ড ট্রাভেলস, নূর হজ ট্রাভেলস এন্ড ট্যুরস, রহমাতুল্লিল আলামিন ট্যুরস এন্ড ট্রাভেলস, রীয়া ট্রাভেলস ইন্টারন্যাশনাল, সানফাইন ট্রাভেলস ইন্টারন্যাশনাল, ট্রেড কেয়ার ট্রাভেলস, মেসার্স মোহাম্মদ আলী ট্যুরস এন্ড ট্রাভেলস এবং প্রত্যাশা ট্রাভেলস এন্ড ট্যুরস।

হজ অফিসে আজ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট বিভাগের অন্তর্ভুক্ত জেলাসমূহ এবং আগামীকাল ঢাকা, ময়মনসিংহ, রংপুর, বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত জেলাসমূহের প্রশিক্ষকরা প্রশিক্ষণে অংশ নিবেন। হজ অফিসের পরিচালক হজ মো.সাইফুল ইসলাম গতকাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে, গতকাল সন্ধ্যা পর্যন্ত হজ প্যাকেজ ঘোষণা করা সম্ভব হয়নি। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানিয়েছেন, সউদী আরবের অংশের হজের খরচের তথ্যাদি মক্কাস্থ বাংলাদেশ হজ মিশন থেকে গতকাল রাতে পাওয়ার কথা। এসব তথ্যাদিক পাওয়া গেলে দু’এক দিনের মধ্যেই হজ প্যাকেজ ঘোষণা আসতে পারে। হাব সভাপতি বলেন, হজ প্যাকেজ ঘোষণা না হওয়ায় আগামী ৩১ মে প্রথম হজ ফ্লাইট চালু না করতে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীকে গতকাল চিঠি দেয়া হয়েছে। ওই তারিখ হজ ফ্লাইট চালু করা হলে যাত্রীর অভাবে অধিকাংশ হজ ফ্লাইট খালি যাবে। তিনি বলেন, সুষ্ঠু ও সুন্দরভাবে হজ ব্যবস্থাপনার স্বার্থে আগামী ১০ জুন থেকে হজ ফ্লাইট শুরু করার পরামর্শ দেয়া হয়েছে। হাবের ঐ চিঠিতে আরো বলা হয়, হজ কার্যক্রম ব্যবস্থাপনার জন্য অতীতে ফ্লাইট শুরুর আগে ৬/৭ মাস সময় পাওয়া যেতো, সেখানে এবারে মাত্র ১ মাসের কম সময় হাতে আছে। এ স্বল্প সময়ে হজ ব্যবস্থাপনার কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করা দূরূহ। হজ প্যাকেজ দ্রুত ঘোষণা না করা হলে পরবর্তী ধাপের কার্যক্রম শুরু করা সম্ভব নয়।



 

Show all comments
  • Md Mursalin ৯ মে, ২০২২, ৯:২০ এএম says : 0
    সরকারের একটা ভালোকাজ দেখলাম
    Total Reply(0) Reply
  • Md Shohel Khan ৯ মে, ২০২২, ৯:২০ এএম says : 0
    Good job
    Total Reply(0) Reply
  • Kazi Mahbubul Haque Kamal ৯ মে, ২০২২, ৯:২১ এএম says : 0
    হজের টাকা যারা আত্মসাত করে এ দুনিয়াতেই তাদের বিচার হবেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম মন্ত্রণালয়

২৯ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ