Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

‘যুদ্ধে জয়ী হব আমরাই!” বিজয় দিবসে পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১১:১৮ এএম

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি বাহিনীর পরাজয়ের ৭৭ তম বার্ষিকীতে স্থানীয় সময় রোববার সাবেক সোভিয়েত দেশগুলোকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতোই এবারও জয় আমাদের হবে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

পুতিন বলেন, ‘আজ আমাদের সৈন্যরা তাদের পূর্বপুরুষদের মতো তাদের জন্মভূমিকে নাৎসিদের কলুষ থেকে মুক্ত করার জন্য লড়াই করছে। তাদের আত্মবিশ্বাস রয়েছে ১৯৪৫ সালের মতো বিজয় আমাদেরই হবে। নাৎসিবাদের পুনর্জন্ম রোধ করা আমাদের সাধারণ কর্তব্য যা বিভিন্ন দেশের জনগণকে এত কষ্ট দিয়েছে।’
পুতিন নাৎসিবিরোধী যুদ্ধে হতাহত বেসামরিক ব্যক্তিদের কথাও এ সময় স্মরণ করেন।
পুতিন বলেন, ‘দুঃখের বিষয় আজ নাৎসিবাদ আরও একবার মাথা তুলছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা পরাজিত হয়েছিল তাদের আদর্শিক উত্তরসূরিদের আটকে রাখাই আমাদের পবিত্র দায়িত্ব।’
ভাষণে ইউক্রেনের বাসিন্দাদের জন্য একটি শান্তিপূর্ণ এবং ন্যায্য ভবিষ্যৎ কামনা করেন রুশ প্রেসিডেন্ট।
মস্কো আনুষ্ঠানিকভাবে একটি বিশাল সামরিক কুচকাওয়াজ দিয়ে স্থানীয় সময় সোমবার জার্মানির নাৎসি বাহিনীর পরাজয়কে বিরুদ্ধে পাওয়া বিজয়কে স্মরণ করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ