Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঘূর্ণিঝড় আসানি কাল সন্ধ্যায় অন্ধ্র প্রদেশে আঘাত হানতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৩:০১ পিএম

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, মঙ্গলবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় ‘আসানি’ অন্ধ্র প্রদেশের উপকূলে আঘাত হানতে পারে। এরপর এটি ওডিশার দিকে যেতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এ অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দপ্তর বলেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টি এবং ঝড়ো বাতাস বইতে পারে।
এজন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এসব এলাকার প্রশাসনকে ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।
আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, ঘূর্ণিঝড় ঘূর্ণিঝড় ‘আসানি’ আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ার থেকে ৫০০, অন্ধ্র প্রদেশের বিশাখাপট্টনম থেকে ৮১০ এবং ওডিশা রাজ্যের পুরি থেকে ৮৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে।
এদিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘আসানি’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (অক্ষাংশ: ১৩.৬ক্ক উত্তর, দ্রাঘিমাংশ: ৮৭.২ক্ক পূর্ব) অবস্থান করছে। এটি সোমবার সকাল ০৬টায় (৯ মে ২০২২) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৮৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ‘আসানি’ কাল সন্ধ্যায় অন্ধ্র প্রদেশে আঘাত হানতে পারে
আরও পড়ুন