Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিএএ বিরোধিকারীদের উচ্ছেদে অভিযান শুরু শাহিনবাগে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৪:০৮ পিএম

দিল্লির শাহিনবাগে বেআইনি দখল-বিরোধী অভিযানকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা তৈরি হল এলাকায়। দক্ষিণ দিল্লি সিটি করপোরেশনের (এসডিএমসি) পক্ষ থেকে সোমবার সকালে এই দখল-বিরোধী অভিযান শুরু হয়।

অভিযান শুরু করতেই স্থানীয় বাসিন্দাদের তীব্র বিরোধিতার মুখে পড়েন সিটি করপোরেশনের কর্মীরা। এই শাহিনবাগেই এক বছর আগে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর বিরোধিতায় রাস্তা জুড়ে অবস্থান বিক্ষোভ করেছিলেন আন্দোলনকারীরা।

সোমবার সকালে এসডিএমসি এই দখল বিরোধী অভিযান শুরু করে রীতিমতো প্রস্তুতি নিয়েই। আনা হয় বুলডোজার এবং জেসিবি। এ ছাড়া মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। ঘটনাস্থলে সকাল থেকে হাজির হন কংগ্রেস কর্মীরাও।

অভিযান শুরু করতেই বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় বাসিন্দারা। তারা বুলডোজারকে ঘিরে ধরে রাখেন। তাদের দাবি, তারা বেআইনি ভাবে সরকারি জমি দখল করেননি। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিও হয় আন্দোলনকারীদের। বুলডোজার দিয়ে ভেঙে দেয়া হয় কয়েকটি নির্মাণ।

প্রসঙ্গত, দিল্লি বিজেপির প্রধান আদেশ গুপ্ত অভিযোগ করেন, ওই এলাকায় রোহিঙ্গা, বাংলাদেশি এবং সমাজবিরোধীদের বাস। এই অভিযোগের পরই দখল-বিরোধী অভিযানের পরিকল্পনা করে এসডিএমসি।

যদিও সিটি করপোরেশন জানিয়েছে, তারা এই অভিযান করছে মূলত সরকারি রাস্তা থেকে বেআইনি দখল হঠাতে। শাহিনবাগে গত ৫ মে অভিযানের পরিকল্পনা করে নিগম। কিন্তু পর্যাপ্ত পুলিশ না থাকায় তা শুরু করা যায়নি।

এর আগে, উত্তর দিল্লি সিটি করপোরেশনের পক্ষ থেকে জহাঙ্গিরপুরীতে বেশ কয়েকটি বাড়ি এবং দোকান ভেঙে দেওয়া হয়েছিল। তা নিয়েও উত্তেজনা তৈরি হয়। এসডিএমসি-র এই অভিযানের বিরুদ্ধে গত সপ্তাহেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে সিপিএমের হকার সংগঠন। শীর্ষ আদালত বিষয়টি নিয়ে হাই কোর্টে আবেদন করতে বলেছে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ