Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

এএফসির স্বীকৃতি পেলেন এলিটা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৬:৫৯ পিএম

অবশেষে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) স্বীকৃতি পেলেন নাইজেরিয়ান বংশদ্ভুত বাংলাদেশি নাগরিক এলিটা কিংসলে। আসন্ন এএফসি কাপে খেলতে তাকে নিবন্ধন করিয়েছিল বসুন্ধরা কিংস। এবার তিনি নিবন্ধন কার্ড পেয়েছেন। ফলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি ফুটবলার হিসেবে খেলার সম্ভাবনা বাড়ল এলিটার। এলিটার নিবন্ধন নিয়ে তার ক্লাব বসুন্ধরা কিংস ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দু’পক্ষই একসঙ্গে কাজ করেছে। বসুন্ধরার মিডিয়া ম্যানেজার আহমেদ শায়েক এলিটার বিষয়ে বাফুফে এবং এএফসির সঙ্গে সমন্বয় করছেন। তিনি সোমবার বলেন, ‘এএফসি কাপের নিবন্ধন করতে হয় আফকাসের সিস্টেমের মাধ্যমে যার একসেস আছে শুধুমাত্র বাফুফের। এই সিস্টেমে সব প্রয়োজনীয় কাগজ জমা দেয়ার মাধ্যমেই একটা প্লেয়ারের নিবন্ধন সম্পন্ন হয়। গতবার জমা দেয়ার পর এএফসি থেকে জানিয়েছিল যে, প্রয়োজনীয় কাগজ না থাকার কারণে নিবন্ধন বাতিল হয়েছে,খেলা শুরুর আগে দিতে পারলে সে খেলতে পারবে। পরবর্তীতে যা দেয়া সম্ভব হয়নি, তাই এলিটাকে খেলানো সম্ভব হয়নি।’ এএফসি নিবন্ধন কার্ড পাঠানোর ফলে এখন আইনত খেলতে সেভাবে বাধা নেই এলিটার। শায়েক যোগ করেন, ‘এবার বাফুফে নিবন্ধন করেছে এবং এএফসি অ্যাক্রিডিটেশন কার্ডও দিয়ে দিয়েছে। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী ক্লাব হিসেবে এলিটাকে আমাদের খেলাতে কোন বাধা নেই।’ নিবন্ধন কার্ড হলেও বসুন্ধরা কিংস এলিটাকে এএফসি কাপে খেলাবে কিনা তার সিদ্ধান্ত এখনো হয়নি।

বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডরের এক খেলোয়াড়ের জাতীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিষয়টি ফিফায় রয়েছে। সেখানে প্রমাণিত হলে ইকুয়েডর বিশ্বকাপ খেলতে পারবে না। গত বছর এলিটা কিংসলে নাইজেরিয়ান থেকে বাংলাদেশি নাগরিক হন। এরপর জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট হয় তার। বাফুফে ফিফার নির্দেশনা অনুযায়ী নানা কাগজপত্র গত এক বছরে সংগ্রহ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন