Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এশিয়া কাপে স্বর্ণ জয়ের দ্বারপ্রান্তে রোমান সানা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৭:২৭ পিএম

এশিয়া কাপ আরচ্যারির রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে উঠে সোনা জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বাংলাদেশ আরচ্যারির পোস্টারবয় রোমান সানা। এর আগে বিশ্ব আরচ্যারিতে নিজের জাত চিনিয়েছেন এই রিকার্ভ ইভেন্ট দিয়ে। তবে রিকার্ভের ব্যক্তিগত ইভেন্টে বেশ কিছুদিন ধরে তার ফর্মটা ভালো ছিল না। অবশেষে এশিয়া কাপে নিজের প্রিয় ইভেন্টে ফর্মে ফিরেছেন রোমান।

সোমবার ইরাকের সোলেমানিয়ায় আসরের রিকার্ভ ব্যাক্তিগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে স্বদেশি হাকিম আহমেদ রুবেলকে ৬-২ সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেন রোমান। এরপর শেষ চারে উজবেকিস্তানের সাদিকব আমির খানকে ৬-০ সেটে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট কাটেন বাংলাদেশের সেরা আরচ্যার। বুধবার ফাইনালে রোমান সানার প্রতিপক্ষ ভারতের মৃনাল চৌহান। এ ম্যাচে জয় পেলেই রোমানের গলায় ঝুলবে সোনার পদক। তবে হেরে গেলে রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হবে তাকে। রোমান ফাইনালে ওঠায় আরও একটি পদক নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

এর আগে রোববার সোলায়মানিয়ায় এশিয়া কাপের দলগত ইভেন্টের খেলা ছিল। সেখানে তিন ইভেন্টের ফাইনাল নিশ্চিত করেছেন লাল-সবুজের আরচ্যাররা। রিকার্ভ দলীয় ইভেন্টে রুবেল ও আবদুর রহমান আলিফকে সঙ্গে নিয়ে রোমান সানা ফাইনালে ওঠেন প্রথমে। এরপর নারী দলগত ইভেন্টে দিয়া সিদ্দিকী, নাসরিন আকতার ও বিউটি রায় স্বর্ণের লড়াইয়ে নামা নিশ্চিত করেন। রিকার্ভের পর কম্পাউন্ড দলগত ইভেন্টে আশিকুজ্জামান, মিঠু রহমান ও নওয়াজ আহমেদ ওঠেন ফাইনাল। আগের দিন তিন ফাইনালে ওঠায় এশিয়া কাপ থেকে তিনটি পদক নিশ্চিত হয়েছিল লাল-সবুজদের। এবার রোমান সানার কৃতিত্বে আরেকটি পদক নিশ্চিত হয়েছে।

সোমবার কম্পাউন্ড নারী একক ইভেন্টের প্রি-কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের শ্যামলী রায় ১৪০-১৩৩ পয়েন্টে স্বদেশি বন্যা আক্তারকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠেন। শেষ আটে শ্যামলী ১৪৩-১৩৯ পয়েন্টে ভারতের স্বামী অদিতি গোপীচাঁদকে হারিয়ে সেমিফাইনালে উঠলেও ফাইনালে যেতে পারেননি। শ্যামলী শেষ চারে ১৪০-১৪৩ পয়েন্টে ভারতের চৌধুরী সাক্ষীর কাছে হেরে সোনার লড়াই থেকে বিদায় নেন। অন্যদিকে এই ইভেন্টে বাংলাদেশের আরেক আরচ্যার সুমা বিশ্বাস প্রি-কোয়ার্টার ফাইনালে ১৪১-১৩৯ পয়েন্টে স্বাগতিক ইরাকের আলমাশহাদানি ফাতিমাহকে হারিয়ে শেষ আটে জায়গা পান। কোয়ার্টার ফাইনালে সুমা ১০-৯ স্কোরে কাজাখস্তানের জেক্সেবিনোভা আদেলকে পেছনে ফেলে শেষ চারে উঠলেও ব্যর্থ হন। সেমিফাইনালে ভারতের কৌর পারনীত ১৪৬-১৩৭ পয়েন্টের জয় পেলে কপাল পুড়ে সুমা বিশ্বাসের। মঙ্গলবার ব্রোঞ্জপদকের লড়াইয়ে দুই স্বদেশি বাংলাদেশের শ্যামলী রায় ও সুমা বিশ্বাস পরস্পরের মুখোমুখি হবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ