Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আগামী বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা তিন ঘণ্টায় ১০০ নম্বরে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০০ এএম

করোনার সংক্রমণ পরিস্থিতির কারণে এ বছর কম নম্বরে এবং কম সময়ে এসএসসি ও এইচএসসি হলেও আগামী বছর পূর্ণ নম্বরে প্রতি বিষয়ে তিন ঘণ্টায় হবে। আগামী বছরের পরীক্ষাও চলতি বছরের মতো সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে হবে। বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। গত রোববার চিঠিটি দেওয়া হয়। চিঠিতে জানানো হয়, চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় গতকাল সোমবার থেকে ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ১৭ মে।
শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের পাঠানো চিঠিতে বলা হয়, এসএসসি পর্যায়ে তথ্য ও প্রযুক্তি বিষয়ের পরীক্ষার পূর্ণ নম্বর ৫০ এবং অন্যান্য প্রতি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরে পরীক্ষা হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টায় ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে গত বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছরও এসব পরীক্ষায় নম্বর অর্ধেকের কাছাকাছি রাখা হয়েছে। তবে গতবারের চেয়ে বিষয় বেড়েছে। গত বছর শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হয়। এ বছর এগুলোর সঙ্গে বাংলা, ইংরেজি, গণিতসহ অধিকাংশ বিষয়ের পরীক্ষা হবে।
প্রতিষ্ঠান প্রধানদের কাছে বোর্ডের দেওয়া চিঠিতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষা হবে সব বিষয়ে। এর আগে গত মাসে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মূলত সেটিই এখন আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি-এইচএসসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ