Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ইভিএমে ৩০০ আসনে ভোট করার সক্ষমতা নেই : ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:০২ এএম

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জন করতে পারলে ১০০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা সম্ভব। তবে, ৩০০ আসনে ইভিএম ব্যবহার করার সক্ষমতা এখন নির্বাচন কমিশনের নেই। নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে গতকাল সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। কারণ, আমরা কিছু দিন আগে নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্ব নিয়েছি। আমরা কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভা এবং ইউপি নির্বাচন নিয়ে ব্যস্ত আছি। জাতীয় নির্বাচন অনেক দূরে। ফলে, এ বিষয়ে (ইভিএম) এখনও কোনো আলোচনা হয়নি। আমাদের এখন যে ইভিএম আছে, তাতে সর্বোচ্চ ১০০ থেকে ১৩০ আসনে ভালোভাবে ভোট করতে পারব। এর চেয়ে বেশি আসনে ইভিএমে ভোট করা সম্ভব না।

তিনি বলেন, ইভিএমের পক্ষে-বিপক্ষে অনেকেই মতামত দিয়েছে। আমরা এগুলো পর্যালোচনা করছি। পাশের দেশ ভারতে সম্পূর্ণ নির্বাচন ইভিএমে হয়। তারা কিভাবে সফল হলো? তারা নিশ্চয় একটা সিস্টেমের মাধ্যমে সফল হয়েছে। ওগুলোই আমরা স্টাডি করছি। তারা যেগুলো করেছে, আমরা সেগুলো এখানে করতে পারি কি না, সেটা দেখা হচ্ছে। পাশাপাশি, আইন অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। ভারত যেমন অবিশ্বাসের জায়গা থেকে বিশ্বাসের জায়গায় এসেছে, আমরাও সেভাবে চেষ্টা করব। তাহলে সবার কাছে ইভিএম গ্রহণযোগ্য হয়ে যাবে। আমাদের ইভিএম ভারতের ইভিএমের চেয়ে অনেক আপডেট এবং মানের দিকেও অনেক উন্নত।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি রাজনৈতিক দলের সভায় ৩০০ আসনে ইভিএমে ভোট করার বিষয়ে আলোচনা হয়েছে। ইভিএম নিয়ে তারা কমিশনের কাছে প্রস্তাব দেবে। এখনও আমাদের কাছে এ ধরনের কোনো ফরমাল বা ইনফরমাল প্রস্তাব আসেনি। তারা প্রস্তাব দিলেও চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন নেবে। তবে, বলে রাখা ভালো, সরকারের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব আসার সুযোগ নেই।

ভোটার তালিকা হালনাগাদে আজ প্রশিক্ষণ শুরু
বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ আগামী ২০ মে থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। হালনাগাদ কার্যক্রমের অংশ হিসেবে তিন সপ্তাহ বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি উপলক্ষে আজ শুরু হবে ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণ। নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মো. আবদুল বাতেন গতকাল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সকাল সাড়ে ৯ টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।



 

Show all comments
  • আবদুল্লাহ আল আমীন ১০ মে, ২০২২, ১১:০৯ এএম says : 0
    প্রবাসিদের ভোট অধিকার দেওয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন