Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদীতে প্রায় ১১ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৯:৫৯ এএম

বসবাস ও কাজের বৈধ কাগজপত্র না থাকা বিদেশি ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অভিযান চলছে সউদী আরবে। গত এক সপ্তাহে মধ্যপ্রাচ্যের বৃহত্তম এ দেশটির বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার হয়েছেন ১০ হাজার ৮৪২ জন অবৈধ অভিবাসী ও অভিবাসন প্রত্যাশী।
সউদী আইন-শৃঙ্খলা বাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে দেশটির দৈনিক পত্রিকা আরব নিউজ জানিয়েছে, গ্রেপ্তার এই ব্যক্তিদের মধ্যে ৬ হাজার ৯১৬ জনের সউদীতে বসবাসের জন্য প্রয়োজনীয় বৈধ কাগজপত্র নেই এবং কাজের অনুমোদনপত্র (ওয়ার্ক পারমিট) নেই ১ হাজার ৮ জনের।
এছাড়া অবৈধভাবে সীমান্ত পার হয়ে সউদীতে প্রবেশের দায়ে গ্রেপ্তার হয়েছেন আরও ২ হাজার ৯১৮ জন।
এই অনুপ্রবেশকারীদের আশ্রয় ও যানবাহন সহায়তা দেওয়ার অভিযোগে আরও ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
অনুপ্রবেশকারীদের ঠেকাতে সউদী আরবের সরকার অত্যন্ত কঠোর। এমনকি, অবৈধ অভিবাসীদের আশ্রয় দেওয়াও দেশটির আইন অনুযায়ী গুরুতর অপরাধ।
যদি কোনো সউদী নাগরিক বা দেশটিতে বসবাসের অনুমোদন রয়েছে এমন কোনো ব্যক্তির বিরুদ্ধে অভিবাসন প্রত্যাশীদের আশ্রয় দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়, সেক্ষেত্রে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও ১০ লাখ রিয়াল (২ লাখ ৬০ হাজার ডলার) জরিমানা অথবা তার যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার বিধান রয়েছে সউদী আরবের আইনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ