Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কান ২০২২: মাস্ক ব্যবহার বাধ্যতামূলক নয়

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১০:১৪ এএম

কান চলচ্চিত্র উৎসব শুরু হতে আর বেশি সময় বাকি নেই। আগামী ১৭ মে শুরু হতে যাচ্ছে পৃথিবীর অন্যতম বড় এই উৎসবের ৭৫তম আসর। আসরে কোভিড-১৯ বিধিনিষেধ সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছেন আয়োজকরা। গতবারের মতো এবারের আসরেও অংশগ্রহণকারী কাউকে করোনার নমুনা পরীক্ষা করাতে হবে না। এর থেকেও বড় সংবাদ হচ্ছে এবারের আসরে মাস্ক পরিধান বাধ্যতামূলক নয়। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ভ্যারাইটি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

কান চলচ্চিত্র উৎসবের সাধারণ সম্পাদক ফ্রসোয়াঁ দেহুসোঁ বলেন, ‘কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে না। উৎসবের বেশিরভাগ অংশগ্রহণকারী ইতোমধ্যে টিকা নিয়েছেন। কারণ টিকা না নিয়ে ফ্রান্সে প্রবেশ করা এখন খুব জটিল।’ তিনি জানান, ফ্রান্সে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ ইতোমধ্যে করোনা প্রতিরোধক টিকার দুই ডোজ নিয়েছে। গত বছরের তুলনায় এবারের পরিস্থিতি পুরোপুরি ভিন্ন। বর্তমানে কোভিড-১৯ সংক্রমণ কমে এসেছে ফ্রান্সে।

উল্লেখ্য, গত বছর পালে দে ফেস্টিভাল ভবনের অভ্যন্তরে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। তবে এবার সেই বিধিনিষেধও থাকবে না। তবে আয়োজকরা মাস্ক ব্যবহারে উৎসাহ দিচ্ছেন।

তবে ধারণা করা হচ্ছে, পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) থেকে ইস্যুকৃত ডিজিটাল কোভিড সার্টিফিকেটের কিউআর কোড দেখাতে হবে। যারা অন্য দেশে টিকা নিয়েছেন তারা ফ্রান্সের যেকোনও ফার্মেসিতে পাসপোর্ট ও নিজ দেশের প্রিন্ট করা মূল টিকা সনদ দেখালে ইইউ এনকোডিং সংবলিত ভ্যাকসিন পাস পাবেন। তুসঅ্যান্টিকোভিড অ্যাপে ভ্যাকসিন পাস সংরক্ষণ করা যাবে। এছাড়া ফার্মেসি থেকে দেওয়া ডিজিটাল কপির ছবিও সঙ্গে রাখলে চলবে।

বিশ্বের নামিদামি তারকা ও অতিথিদের স্বাগত জানাতে ধীরে ধীরে প্রস্তুত হয়ে উঠছে ভূমধ্যসাগরের তীর। এবার কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পামের জন্য এবার প্রতিযোগিতা শাখায় লড়বে মোট ১৮টি ছবি। আঁ সাঁর্তে রিগা শাখায় লড়বে মোট ১৫টি ছবি। ১২ দিনের এই আয়োজন শেষ হবে ২৮ মে। উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কান উৎসব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ