Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

হিরা পার্কে ২.৩৮ ক্যারাটের বাদামি হিরার সন্ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৩:৪৯ পিএম

ব্রিটিশ অভিনেতা ও পরিচালক ম্যাকেঞ্জি ক্রুকের পরিচিত টিভি সিরিজ় ‘ডিটেক্টরিস্ট’-এর গল্প যেন এ বার পর্দা ছেড়ে উঠে এল বাস্তবের মাটিতে। আমেরিকার আরকানস প্রদেশের পাইক কাউন্টির ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্ক তথা জাতীয় উদ্যানে অ্যাডাম হার্ডিন নামের এক ব্যক্তি খুঁজে পেলেন ২.৩৮ ক্যারাটের এক বিরল বাদামি হিরা।

হার্ডিন শখের হিরার অন্বেষণকারী, যাকে ডিটেক্টরিস্ট বলা চলে। স্টেট পার্কের কর্তৃপক্ষের দাবি, ওই পার্কে এত বড় হিরা এই প্রথম খুঁজে পাওয়া গেল। অ্যাডাম এই হিরার নাম রেখেছেন ‘ফ্র্যাঙ্কেনস্টোন’। কর্তৃপক্ষ সূত্রে খবর, গত ১০ এপ্রিল আরকানসর ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্কে হিরাটি খুঁজে পান অ্যাডাম। গত ৩ মে একটি টুইটারে নিজেদের পেজে বিষয়টি নিয়ে পোস্ট করে আরকানস স্টেট পার্কের কর্তৃপক্ষ।

দীর্ঘ ১০ বছরেরও বেশি এই পার্কে আসছেন হার্ডিন। আগে ছোটখাট অজস্র হিরা খুঁজে পেলেও দুই ক্যারাটের থেকে বেশি বড় আকারের হিরা এই প্রথম তিনি খুঁজে পেলেন। জানা গিয়েছে, মূলত ওয়েট সিফটিং পদ্ধতিতে তল্লাশি চালিয়ে তিনি হিরাটি আবিষ্কার করেন। পাওয়া মাত্র পার্কের ডায়মন্ড ডিসকভারি সেন্টারে বিষয়টি জানান। হার্ডিন জানিয়েছেন, যন্ত্রের সাহায্যে মাটি উল্টোতেই হিরাটি জ্বলজ্বল করে ওঠে।

কফি রঙা হিরাটি রাজমা বা পিন্টো বিনের আকারের। এলাকাটি আগ্নেয়গিরি অধ্যুষিত হওয়ায় এর আগেও ওই পার্কে হিরা খুঁজে পেয়েছেন বেশ কয়েক জন অন্বেষণকারী। হার্ডিন জানিয়েছেন, হিরাটি তিনি বিক্রি করতে চান। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ