Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন থেকে সার আমদানি করবে না সরকার

ওজনে কম ও নিম্নমান

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিসিআইসির দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়কে নির্দেশ
স্টাফ রিপোর্টার
বেশ কিছুদিন ধরে ওজনে কম ও নিম্নমানের সার বাংলাদেশে সরবরাহ করে আসছে চীন। যে কারণে চীন থেকে আর কোনো সার আমদানি করবে না সরকার। সংসদীয় কমিটির সুপারিশের পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।
বিসিআইসির ভুয়া বিল সম্পর্কিত তদন্ত রিপোর্ট সংসদীয় কমিটির কাছে এসেছে। রিপোর্ট অনুযায়ী দোষীদের বিরুদ্ধে সরাসরি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়। কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা এমপি, আবুল কালাম মো: আহসানুল হক চৌধুরী এমপি এবং রহিম উল্লাহ এমপি।
কমিটির সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জানান, গুদামে মজুদ চীন থেকে আমদানি করা শেষ পর্যায়ের কিছু সার ক্রাশার দিয়ে লুজ করে ডিলারদের দেয়া হয়। গত আর্থিক বছরের পর সিদ্ধান্ত নেয়া হয়েছে, চীন থেকে আর সার কেনা হবে না।
কমিটির সভাপতি পত্রিকায় প্রকাশিত পৌনে চার কোটি টাকার সার আত্মসাতের বিষয়টি উল্লেখ করে বলেন, ৫০ কেজি সারের বদলে কৃষকরা ৪০ থেকে ৪২ কেজির বস্তা নিতে চান না। আগামীতে কোন কোন দেশ থেকে সার আমদানি করা হবে, সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি নীতিমালা তৈরির কথা বলেন ওমর ফারুক চৌধুরী। তিনি আরো বলেন, আমদানিকৃত জমাটবাঁধা সার গুড়া করে বিক্রি করা গ্রহণযোগ্য নয়। বৈঠকে বিগত ১৪তম সভার গৃহীত সিদ্ধান্ত এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন বিল ২০১৬-এর উপর আলোচনা করা হয়।
সংসদে উত্থাপিত বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন বিল ২০১৬ কে আরো আধুনিক ও যুগোপযোগী করার জন্য একজন অভিজ্ঞ কনসালট্যান্ট নিয়োগ করে মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা সমন্বয়ে কমিটি গঠন করে নিয়মিত আইনটি যথেষ্ট পর্যালোচনা সাপেক্ষে চূড়ান্ত করার সুপারিশ করা হয়। আগামী ৫০ বছরে দেশের শিল্পের অবস্থান বিবেচনা করে আইন প্রণয়নের সুপারিশ করা হয়। বিসিআইসির ভুয়া বিল সম্পর্কিত তদন্ত রিপোর্ট যা সংসদীয় কমিটির কাছে এসেছে, সে অনুযায়ী দোষীদের বিরুদ্ধে সরাসরি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়কে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন থেকে সার আমদানি করবে না সরকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ