Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আল-জাজিরা সাংবাদিক হত্যা করেছে ইসরাইল

রাষ্ট্রীয় মদদপুষ্ট সন্ত্রাস বলে নিন্দা কাতারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০২ এএম

সত্য প্রকাশ করতে গিয়ে প্রাণ হারাতে হলো সাংবাদিককে। এবার স্থান ফিলিস্তিনের ওয়েস্ট ব্যাঙ্কে ইসরাইলি সেনার বর্বর আক্রমণে। সূত্রের খবর, আল-জাজিরার ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ ওয়েস্ট ব্যাঙ্কে খবর সংগ্রহ করছিলেন। এসময় ইসরাইলের সেনা তাকে লক্ষ্য করে গুলি চালায়। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তার সাথে গুলিবিদ্ধ হয়েছেন আরও এক সাংবাদিক। পশ্চিম তীরের জেনিনে খবর সংগ্রহের কাজ করছিলেন আল-জাজিরার আরবি সংবাদ চ্যানেলের সাংবাদিক শিরিন। সেই সময় ফিলিস্তিনিদের বিরুদ্ধে নৃশংস সামরিক অভিযান চালাচ্ছিল ইহুদিবাদী ইসরাইল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে খবর, খবর সংগ্রহের কাজ করার সময়ই আচমকা গুলিবিদ্ধ হন শিরিন। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। জেরুজালেমের ‘আল-কুদ’ নামে অপর একটি সংবাদপত্রের এক সাংবাদিকও গুলিবিদ্ধ হয়েছেন। তবে তিনি এখন আশঙ্কামুক্ত। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, ইসরাইলের ছোঁড়া গুলিতেই মৃত্যু হয়েছে শিরিনের। তবে ইসরাইলের সামরিক বিভাগ এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। ভিডিওতে দেখা গেছে, তার মাথায় গুলি করা হয়েছে। ফিলিস্তিনের রামাল্লা থেকে আল-জাজিরার আরেক সাংবাদিক নিদা ইব্রাহিম কান্নাজড়িত কণ্ঠে বলেন, শিরীন আবু আকলেহ ছিলেন দারুণ দক্ষ একজন সাংবাদিক। ২০০০ সালে ফিলিস্তিনের দ্বিতীয় ইন্তিফাদার শুরু থেকে তিনি আল-জাজিরার সঙ্গে কাজ করছিলেন। তিনি বলেন, জেনিনে খবর সংগ্রহের সময় শিরীনের মাথায় গুলি লাগে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তার মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছে। আবেগঘন কণ্ঠে নিদা ইব্রাহিম বলেন, শিরীন আবু আকলেহ-র সঙ্গে কাজ করা সাংবাদিকদের জন্য এটি একটি বড় ধাক্কা। বুধবারের ঘটনায় আলি সামুদি নামের আরেক ফিলিস্তিনি সাংবাদিকও গুলিবিদ্ধ হয়েছেন। তবে জেরুজালেমভিত্তিক কুদস পত্রিকার এই সংবাদকর্মীর অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানা গেছে। সূত্রের খবর, ওয়েস্ট ব্যাঙ্কে ফিলিস্তিনিদের উচ্ছেদে নতুন করে লাগাতার সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরাইলের সেনা। এবার জেনিন শহর থেকে নিরীহ ফিলিস্তিনিদের উচ্ছেদ করে সেখানে নতুন করে অবৈধ বসতি গড়ার ছক কষেছে তারা। সেই কারণেই এই শহরে তীব্র আক্রমণ চালাচ্ছে তারা। সেই হামলারই শিকার হলেন সাংবাদিক শিরিন। এদিকে ফিলিস্তিনের পশ্চিম তীরে আল-জাজিরার একজন প্রবীণ সাংবাদিককে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে কাতার। বর্বরোচিত এ হত্যাকাÐকে ইসরাইলের ‘রাষ্ট্রীয় মদদপুষ্ট সন্ত্রাস’ হিসেবে আখ্যায়িত করেছে দোহা। টুইটারে দেয়া এক পোস্টে ‘রাষ্ট্রীয় মদদপুষ্ট ইসরাইলি সন্ত্রাসবাদ’ বন্ধের আহŸান জানিয়েছেন কাতারের উপপররাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন হাসান আল হাম্মাদি। নিহত ওই সাংবাদিকের নাম শিরীন আবু আকলেহ। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তার নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। সূত্র : আল-জাজিরা ও রয়টার্স।

 



 

Show all comments
  • Harunur Rashid ১২ মে, ২০২২, ৪:১০ এএম says : 0
    Nothing will happen to Israel.
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১২ মে, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    অনেক চমৎকার রিপোর্টার ছিলেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • Hossain Ahmad ১২ মে, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    অবৈধ সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলর বিপক্ষে এখন কেউ কথা বলবে না ।
    Total Reply(0) Reply
  • Md Tanjil Mollik ১২ মে, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    ইসরাইলীদের কাছে সবাই নিরব। তাদের কছে কেমন যেনো পশ্চিমারা গোলাম হয়ে আছে।
    Total Reply(0) Reply
  • Zahangir Alam ১২ মে, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    আমি উনার কিছু রিপোর্ট দেখেছি, খুব ভালো একজন রিপোর্টার ছিলেন। আল্লাহ্ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন।
    Total Reply(0) Reply
  • Ghis Al Mamun ১২ মে, ২০২২, ৭:৪৭ এএম says : 0
    এখনে মানবাধিকার, জাতিসংঘ, পশ্চিমারা, কথা বলবে না কারণ ফিলিস্তিনিদের উপর ইজরাইলের অত্যাচার-নিপীড়ন বিশ্ববাসীর সামনে প্রচার করছে
    Total Reply(0) Reply
  • Mohammed Imran Rubel ১২ মে, ২০২২, ৭:৪৮ এএম says : 0
    বিশ্বমানবতা আজ কে কোথায় ? অন্য দেশের সাংবাদিক হলে সাথে সাথে তীব্র নিন্দা আইনত ব্যবস্থা নিত। আল্লাহর কাছে বিচার দেওয়া ছাড়া আর কোন উপায় নেই। তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Mukim ১২ মে, ২০২২, ৩:৫৩ পিএম says : 0
    তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-জাজিরা

৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন