Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

এশিয়া কাপ আরচ্যারিতে স্বপ্নভঙ্গ লাল-সবুজদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৮:২৪ পিএম

উপমহাদেশের আরচ্যারিতে সব সময়ই বাংলাদেশের প্রধান প্রতিদ্বন্দ্বি ভারত। এশিয়া কাপে এই ভারতীয়দের কাছেই হার মেনে নিয়ে স্বপ্নভঙ্গ হলো লাল-সবুজের তীরন্দাজদের। ইরাকের সোলায়মানিয়াতে এবারের এশিয়া কাপ আরচ্যারির তিনটি ইভেন্টের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। তিনটি স্বর্ণজয়ের হাতছানি ছিল তাদের সামনে। কিন্তু কিছুতেই কিছু হলো না। তিন ইভেন্টের ফাইনালেই ভারতের কাছে হেরে গেছে বাংলাদেশ। ফলে তিন রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে রোমান সানা-দিয়া সিদ্দিকীদের।

রিকার্ভ একক ইভেন্টে ব্যর্থ হয়েছেন দেশসেরা আরচ্যার রোমান সানা। বুধবার সোলায়মানিয়াতে অনুষ্ঠিত ফাইনালে ভারতের আরচ্যার চৌহান মৃণালের কাছে ৬-২ সেটে হেরে যান রোমান। প্রথম সেটে রোমান ২৬-২৮ পয়েন্টে হারলেও পরের দুই সেট ড্র করেন। চতুর্থ সেটে তিনি লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন। ত্রিশের মধ্যে রোমান ২৫ এবং চৌহান করেন ২৯। চতুর্থ সেটে রোমান ৬-২ ব্যবধান হেরে যাওয়ায় আর পঞ্চম সেটের দরকার হয়নি। এদিকে একই দিন দলগত দুই ইভেন্টের ফাইনালে হেরে রুপা নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে লাল-সবুজদের। রিকার্ভ নারী দলগতে ৪-৪ সেট পয়েন্টে এ সমতা ছিল। ফলাফল নির্ধারণে টাইব্রেক হয়। সেখানে বাংলাদেশের তিন আরচ্যার ২৯ স্কোর করেন। ভারতের আরচ্যার ৩০ এর কাছাকাছি করায় বাংলাদেশ স্বর্ণ বঞ্চিত হয়। দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তারের সমন্বয়ে বাংলাদেশ দল ফাইনালে দুর্দান্ত লড়েছিল। প্রথম সেটে ৫৩-৫২ তে জয় পান দিয়ারা। পরের সেটে ৫৪-৫০ ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। এর পরের সেটেও হারে লাল-সবুজরা। শেষ সেটে বাংলাদেশের জয় বাধ্যতামূলক ছিল। সেই সেটে তারা ৫১-৪৭ ব্যবধানে জয় পেলে ম্যাচে ৪-৪ সেট পয়েন্টে সমতা আসে। টাইব্রেকে তিনজন একটি করে তীর ছোড়েন। সেখানেও প্রায় সমতাই ছিল বাংলাদেশের। দিয়া, নাসরিন ও বিউটির তিন তীরে স্কোর হয় ২৯। ভারতের তিন আরচ্যারের স্কোর পুরোপুরি ৩০ না হলেও ৩০ এর কাছাকাছি (২৯+) থাকায় তারা চ্যাম্পিয়ন হিসেবে ঘোষিত হন।

দিয়া-বিউটিরা টাইব্রেকে হারলেও রিকার্ভ পুরুষ দলগতে রোমান সানা, আবদুর রহমান ও আবদুল হাকিম রুবেলরা প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেননি। ৫-১ সেটে হেরেছেন তারা। প্রথম সেট ৫৫-৫৫ পয়েন্টে ড্র হলেও পরের দুই সেটে ভারত জয় পাওয়ায় শেষ সেটের প্রয়োজন পড়েনি। ৫-১ সেট পয়েন্টে জিতে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের স্বর্ণ পায় ভারত।

অন্যদিকে নারীদের রিকার্ভ এককে স্বদেশি বিউটি রায়কে ৭-১ সেটে হারিয়ে ব্রোঞ্জপদক জেতেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী। এবারের এশিয়া কাপ আরচারিতে বাংলাদেশ কোনো স্বর্ণপদক জিততে পারেনি। চারটি করে রৌপ্য ও ব্রোঞ্জপদক জিতেই টুর্নামেন্ট শেষ করলো লাল-সবুজরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ