Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়ে শেষ হয়েছে গতকালের লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৯৪ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৩৪ দশমিক ৩২ পয়েন্ট বেড়েছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন কমেছে। উভয় শেয়ারবজারে মোট লেনদেন হয়েছে ৬৪৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। আগের কার্য দিবসে লেনদেন হয়েছিল ৬৮৬ কোটি ৯০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৬০৭ কোটি ১৫ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬৪৬ কোটি ৫৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ কোটি ৪১ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৬ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৯ পয়েন্টে এবং ১ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১২১টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪১টি কোম্পানির শেয়ার দর। এ ছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- শাশা ডেনিমস, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, কাশেম ড্রাইসেল, গোল্ডেন হার্ভেস্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা, ইস্টার্ন হাউজিং, বিডি থাই এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৮ কোটি ৮৩ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১ কোটি ৫১ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৩৪ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৫৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫৬ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৬ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯৮০ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৮২টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩২টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, বিএসআরএম লিমিটেড, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা, আফতাব অটোমোবাইল, গ্রামীণ ফোন, ইয়াকিন পলিমার এবং ইস্টার্ন হাউজিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ