Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

কাঁচা কাঁঠাল রান্না করবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১১:০১ পিএম

কাঁচা কাঁঠাল বলুন কিংবা এঁচোড়, এর তরকারির ভক্ত অনেকেই। গরম ভাতে কাঁচা কাঁঠালের তরকারি হলে মাছ-মাংসও দরকার হয় না যেন। এর তরকারি খেতে কিন্তু বেশ সুস্বাদু। তবে সঠিক রেসিপি জানা না থাকার কারণে অনেকেই এর স্বাদ থেকে বঞ্চিত হন। আজ চলুন জেনে নেওয়া যাক কাঁচা কাঁঠাল রান্না করার সঠিক ও সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁচা কাঁঠাল- ১টি

চিংড়ি- আধা কাপ

লবণ- পরিমাণমতো

হলুদ গুঁড়া- স্বাদমতো

সরিষার তেল- পরিমাণমতো

দারুচিনি- পরিমাণমতো

লবঙ্গ- ৪টি

এলাচ- ৪টি

তেজপাতা- ১টি

পেঁয়াজ বাটা- ১ চা চামচ

টমেটো বাটা- ১ চা চামচ

আদা-রসুন বাটা- ১ চা চামচ

মরিচ বাটা- ১/২ চা চামচ

জিরা গুঁড়া- ১ টেবিল চামচ

ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ

গরম মশলা গুঁড়া- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

মাঝারি কাঁচা কাঁঠাল কেটে নিন। এরপর ধুয়ে লবণ-হলুদ দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইতে সরিষার তেল নিয়ে তাতে দারুচিনি, লবঙ্গ, এলাচ ও তেজপাতা ফোড়ন দিন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা কষানো হলে তাতে চিংড়ি ও আগে থেকে সেদ্ধ করে রাখা কাঁচা কাঁঠালের টুকরাগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে মিনিট পনেরোর মতো ঢেকে রাখুন। চুলার আঁচ খুব বেশি রাখবেন না। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দেবেন। নামানোর আগে গরম মসলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন