Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

তেল ছাড়া মুরগির মাংস রাঁধবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১১:০২ পিএম

তেল ছাড়া রান্নার নানা রেসিপি খুঁজছেন? আসলে রান্নার জন্য যে তেল অপরিহার্য, এমনও নয়। অনেক খাবার আছে যেগুলো রান্না করতে তেলের ব্যবহার করা হয় ঠিকই, তবে তেল ছাড়াও রান্না করা যায়। যেমন ধরুন, মুরগির মাংস তো তেলসহই রান্না করে এসেছেন এতদিন, এটি যে তেল ছাড়া রান্না করা যায় তা কি জানতেন? রেসিপি জানা থাকলে এই মাংস খেয়ে তেলের অভাব টের পাবেন না। চলুন জেনে নেওয়া যাক তেল ছাড়া মুরগির মাংস তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মুরগির মাংস

পেঁয়াজ বাটা

আদা বাটা

রসুন বাটা

জিরা বাটা

দারুচিনি

এলাচ

লবণ

হলুদের গুঁড়া

মরিচের গুঁড়া।

যেভাবে তৈরি করবেন

চুলায় কড়াই বসিয়ে তাতে প্রয়োজনমতো পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা জিরা বাটা দিয়ে নাড়তে থাকুন। মসলার পানি শুকিয়ে এলে তাতে পরিমাণমতো পানি দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর তাতে পরিমাণমতো দারুচিনি, এলাচ, লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে নাড়ুন। মসলা শুকিয়ে এলে আবারও পানি দিয়ে নাড়ুন। মসলা কষানো হলে মাংসের টুকরাগুলো দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর ঢাকনা দিয়ে কড়াই ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে এলে নামিয়ে নিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন