Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

১ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক

স্বাস্থ্য খাতের উন্নয়ন ও করোনা ভ্যাকসিন ক্রয় বিশ্বব্যাংক সদর দফতরে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের দু’টি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে বিশ্বে স্বীকৃতি পেয়েছে এবং দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছে। এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্ব ব্যাংকেরও নজর কেড়েছে। একদিনে সোয়া এক কোটি ডোজ টিকা দিয়ে বাংলাদেশ নিজেদের সক্ষমতা তুলে ধরতে সক্ষম হয়েছে। এসব কারণে বিশ্ব ব্যাংক করোনা-পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশের ভ্যাকসিন ক্রয়ে বড় অঙ্কের আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে। এছাড়াও করোনা সাফল্যের কারণে, বিশ্ব ব্যাংক বাংলাদেশের স্বাস্থ্য খাতের অন্যান্য জরুরি চিকিৎসাসেবা খাতেও সহযোগিতা করতে উৎসাহিত হয়েছে। বিশ্বব্যাংকের এই আর্থিক উদ্দীপনা নিঃসন্দেহে দেশের স্বাস্থ্য খাতের জন্য একটি বড় ইতিবাচক বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময় বুধবার যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বিশ্ব ব্যাংকের সদর দফতরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে দেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সাথে বিশ্বব্যাংকের দু’টি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের একাধিক দ্বিপাক্ষিক বৈঠক শেষে আলোচ্য বিষয়গুলো তুলে ধরার সময় একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্ব ব্যাংকের উচ্চ পর্যায়ের প্রতিনিধি পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক দু’টিতে বাংলাদেশের ৪র্থ স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি বাস্তবায়নে অগ্রগতি, ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি কর্মসূচি গ্রহণ, করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচি আলোচনা হয়। এছাড়াও ভ্যাকসিন ক্রয়ে বাংলাদেশ সরকারের ব্যয়িত অর্থের বিপরীতে ৩৫০ মিলিয়ন ডলারের বেশি রিইম্বার্স করার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

প্রতিনিধিদলের সঙ্গে প্রথম সভায় বিশ্ব ব্যাংকের হেলথ পপুলেশন ও নিউট্রিশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মমতা মুর্তির নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল অংশগ্রহণ করে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী এ সময় উল্লেখ করেন, বৈঠকে করোনা ভ্যাকসন সংগ্রহের জন্য বড় অঙ্কের আর্থিক অনুদান প্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে। বৈঠকে চলমান ৪র্থ এইচপিএনএসপি’র বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এই বৈঠকে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই খাতের বিশ্ব ব্যাংকের নিকট হতে কমবেশি ১ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এছাড়াও ঢাকায় সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল সার্ভিলেন্স সেন্টার স্থাপন বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

প্রতিনিধিদলের ২য় সভায় বিশ্বব্যাংকের মানব উন্নয়ন পরিচালক জুয়ান পাবলো চলমান কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে এমন সফলতা কিভাবে সম্ভব হয়েছে সে বিষয়ে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানার আগ্রহ ব্যক্ত করলে স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। সভায় জুয়ান পাবলো কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং এসব কার্যক্রম বিশ্বের অন্য দেশগুলোরও অনুসরণ করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন। পাশাপাশি ভবিষ্যতে অন্য ধরনের মহামারি মোকাবিলায় কি কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন সে বিষয়েও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর মতামত গ্রহণ করেন জুয়ান পাবলো। সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের সাথে দক্ষিণ এশিয়া অঞ্চলের বিকল্প নির্বাহী পরিচালক মো. শফিউল আলম উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম এনায়েত হোসেন, যুগ্ম সচিব আব্দুস ছালাম খানসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন