Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মমতার সাহিত্য পুরস্কার প্রাপ্তিতে অভিনন্দন জানালেন শ্রাবন্তী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১০:১৭ এএম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ‘বাংলা একাডেমির’ বিশেষ সাহিত্য পুরস্কার পেয়েছেন। কিন্তু এটা মেনে নিতে পারছেন না সাহিত্যিকরা। মমতার কবিতার মান নিয়ে হাসাহাসি চলছে চারদিকে। এমনকি বাংলাদেশেও বিষয়টি বিনোদনের খোরাক জোগাচ্ছে। এটা নিয়ে সমালোচনা হলেও কেউ কেউ মমতাকে অভিনন্দনও জানাচ্ছেন। যেমন পুরস্কার পাওয়া নিয়ে মমতাকে অভিনন্দন জানিয়েছেন অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়।

কলকাতার এক সংবাদমাধ্যমকে শ্রাবন্তী বলেন, ‘এটা খুবই ভালো খবর। দীর্ঘদিন ধরে দিদি কবিতা লিখছেন। দিদির যে কাব্যের প্রতি ভালোবাসা, তা এতদিনে সম্মানিত হলো, তা ভেবেই ভালো লাগছে। আশা করব, দিদি আরও আরও ভালো কাজ করুন এবং সম্মান পান।’

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে থাকা বাংলা একাডেমি প্রথমবারের মতো বিশেষ সাহিত্য পুরস্কার চালু করে। এতে প্রথমবারই সাহিত্যে বিশেষ খেতাব জিতেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই খেতাবের বিজেতা হিসেবে মমতার নাম ঘোষণা করেন। অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকলেও নিজ হাতে পুরস্কার গ্রহণ করেননি মমতা। তার পক্ষে ব্রাত্য বসু পুরস্কার গ্রহণ করেন।

মমতার বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তি মেনে নিতে পারছেন না পশ্চিমবঙ্গের সাহিত্যিকরা। প্রতিবাদে সোচ্চার হয়েছেন তারা। ইতোমধ্যে সাহিত্য একাডেমি উপদেষ্টা পরিষদ থেকে ইস্তফা দিয়েছেন লেখক অনাদিরঞ্জন বিশ্বাস। এছাড়া লেখক, গবেষক রত্না রশিদ বন্দ্যোপাধ্যায় অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফিরিয়ে দিয়েছেন। অন্যদিকে মমতার বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তি নিয়ে পরোক্ষভাবে কটাক্ষ করেছেন টলিউড অভিনেত্রী শ্রীলেখা মিত্র। তিনি মমতার লেখা দুটি কবিতা পড়ে ভিডিও আকারে শেয়ার দিয়েছেন ফেসবুকে। সেটা শুনে হেসে গড়াগড়ি খাচ্ছে নেটিজেনরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টলিউড


আরও
আরও পড়ুন