Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওডেসা বিধ্বস্ত, সমুদ্র পথে বিচ্ছিন্ন ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ৬:১৫ পিএম | আপডেট : ৮:০৭ পিএম, ১২ মে, ২০২২

রাশিয়া কৃষ্ণ সাগরের শহর ওডেসাতে মঙ্গলবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গুরুত্বপূর্ণ এ বন্দর অবরোধের মাধ্যমে রাশিয়া ইউক্রেনকে সমুদ্রপথে বিচ্ছিন্ন করে ফেলেছে যার ফলে দেশটির আমদানি-রফতানি বন্ধ হয়ে গিয়েছে।

এর ফলে ইউক্রেনীয় নেতৃত্ব বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট সম্পর্কে সতর্ক করে দিয়েছে যদি রাশিয়া তাদের নৌ-অবরোধ না তোলে কিংবা শস্যের চালান ছেড়ে দেয়। ইউক্রেন বলেছে যে, ওডেসায় একটি শপিং সেন্টার এবং একটি গুদাম সহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে সাতটি ক্ষেপণাস্ত্র আঘাত করার পরে অগ্নিনির্বাপক কর্মীরা ওডেসায় আগুনের সাথে লড়াই করছে। এতে কমপক্ষে একজন নিহত এবং পাঁচজন আহত হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনীর ফেসবুকে পোস্ট করা ভিডিওতে উদ্ধারকারী দলগুলোকে ধ্বংসস্তূপ পরিস্কার করতে দেখা গিয়েছে।

ওডেসার আঞ্চলিক সামরিক বাহিনীর একজন মুখপাত্র সেরহি ব্রাচুক একটি আপডেটে বলেছেন যে তিনটি কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের একটি পৃথক হামলা ওডেসার ‘পর্যটন’ অবস্থানগুলিতেও আঘাত করেছে। কিনজাল প্রচলিত ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি ধ্বংসাত্মক কারণ এর গতি — শব্দের চেয়ে কয়েকগুণ — এটিকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও ভালোভাবে এড়াতে সক্ষম করে। ওডেসাতে এর ব্যবহার যাচাই করা যায়নি, যদিও রাশিয়া প্রথম দাবি করেছিল যে, মার্চ মাসে পশ্চিম ইউক্রেনের লক্ষ্যবস্তুতে নতুন অস্ত্রগুলি উন্মোচন করা হয়েছে।

পেন্টাগনের বিশ্লেষকরা সোমবার থেকে ইউক্রেনে মোতায়েন করা যুদ্ধবিমানগুলির দ্বারা রাশিয়ান জনশক্তি এবং অভিযানের বৃদ্ধি লক্ষ্য করেছেন। একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা মঙ্গলবার বলেছেন যে, আনুমানিক ২ হাজার অতিরিক্ত রাশিয়ান সৈন্য যুদ্ধক্ষেত্রে স্থানান্তরিত হয়েছে, সম্ভবত আকাশপথে। দেশের কোন অংশে তারা মোতায়েন করা হয়েছে তা তিনি বলতে পারেননি তবে উল্লেখ করেছেন যে বেশিরভাগ রাশিয়ান সেনা আক্রমণাত্মকভাবে ডনবাস অঞ্চল এবং মারিউপোল এবং ওডেসা বন্দরে কেন্দ্রীভূত রয়েছে। সূত্র: আমেরিকান মিলিটারি নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ