Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ছুটছে ব্রাজিল, মেসিতে জয়ে ফিরল আর্জেন্টিনা

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঠিক এই আর্জেন্টিনাকেই চাইছিলেন কোচ এদগার্দো বাউজা। টানা চার ম্যাচ জয়হীন থাকা দলের মাঝে জমে থাকা ক্ষোভের বারুদটাও যেন একসাথে বিস্ফোরিত হল একসাথে। যে বারুদে ঝলসে গেল কলম্বিয়া। অবশ্যই এই কাজের নেতৃত্বে ছিলেন বিশ্বসেরা লিওনেল মেসি। চোখ ধাঁধানো সেই পরিচিত ফ্রিকিকে নিজে গোল করলেন, একটি করে করালেন লুকাস পাত্তো ও এঞ্জেল ডি মারিয়াকে দিয়ে। আর্জেন্টিনাও ৩-০ ব্যবধানে জিতে ফিরল জয়ের ধারায়।
প্রত্যাশিত জয় পেয়েছে পয়েন্ট তালিকা শাসন করা ব্রাজিলও। প্রথমার্ধে স্বাগতিকদের তীব্র প্রতিরোধের পর দ্বিতীয়ার্ধে গ্যাব্রিয়েল গেসুস ও রেনাতো আগুস্তোর গোলে পেরুর রাজধানী লিমা থেকে ২-০ গোলের জয় নিয়ে ফেরে নেইমাররা। এই নিয়ে টানা ছয় ম্যাচের সবকটিতে জয়ের হাসি হাসল তিতের দল। বর্তমান ফর্মেটের বিশ্বকাপ বাছাইয়ে টানা ছয় ম্যাচ জয়ের রেকর্ড গড়ল নেইমার-জেসুস-আগুস্তোদের ব্রাজিল। এর আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ২০১০ এর বাছাইয়ে টানা ৫ ম্যাচ জিতেছিল সেলেসাওরা।
ওদিকে চিলি থেকেও সুসংবাদ উড়ে আসে ব্রাজিলের জন্যে। আর্জেন্টিনার জন্য যা ছিল যা ছিল দুর্ভাগ্যের। পয়েন্ট তালিকার দুই নম্বর দল উরুগুয়ে চিলির মাঠে এগিয়ে থেকেও অ্যালিক্সিস সানচেসের জোড়া গোলে ৩-১ গোলের হার নিয়ে ফিরেছে। ফলে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিলের সাথে দুয়ে থাকা উরুগুয়ের পয়েন্ট ব্যবধান দাঁড়িয়েছে ৪। ওদিকে পয়েন্ট তালিকার তিন নম্বর দল ইকুয়েডরও ভেসিজুয়েলাকে হারিয়েছে ৩-০ গোলে। ফলে শীর্ষ চারে ফেরা হল না আর্জেন্টিনার। ১৯ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচ নম্বরে থাকতে হচ্ছে মেসিদের। এক পয়েন্ট কম নিয়ে কলম্বিয়া নেমে গেছে ছয় নম্বরে। তিন ও চারে থাকা যথাক্রমে ইকুয়েডর ও চিলির সাথে আর্জেন্টিনার পয়েন্ট ব্যবধান মাত্র ১।
দুই গোল করে সানচেস চিলিকে জেতালেও গতকাল লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নায়ক ছিলেন লিওনেল মেসিই। বিশ্বমানের সব খেলোয়াড়কে এক সুতোয় বাধাই ছিল কোচ বাইজার আসল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ জয়ের পথে অগ্রপথিক হয়েই ছিলেন মেসি। ২৫ গজ দূর থেকে তার দুর্দান্ত বাঁকানো ফ্রিকেই ঘরের মাঠে এগিয়ে যায় আর্জেন্টিনা। এগিয়ে যেতে পারত এর আগেই। কিন্তু মেসির ফ্রিকিক থেকে করা ওটোমেন্ডির করা হেডার ক্রসবারে বাতাস লাগিয়ে বেরিয়ে যায়। চার মিনিট পরেই মেসির সেই জাদুকর ফ্রিকিক। কলম্বিয়া গোলরক্ষক অসপিনার এই শট প্রতিহত করার কোন উপায় ছিল না। ম্যাচের আগে অসপিয়াই বলেছিলেন মেসিকে থামানো অসম্ভব। জাতীয় দলে এটি ছিল মেসির ৫৭তম গোল।
২৩তম মিনিট মেসির মাপা ক্রসে মাথা ঠেকিয়ে ব্যবধান দ্বিগুণ করেন জাতীয় দলে বিবর্ণ হিগুয়েইনের পরিবর্তে নামা প্রাতো। শুরুর একাদশে হিগুয়েইন-আগুয়েরো দু’জনকেই একাদশের বাইরে রাখেন বাউজা। ২৮ বছর বয়সী প্রাতোর আকাশি-সাদা জার্সি গায়ে এটি দ্বিতীয় গোল। এরপরও একের পর এক আক্রমণে সফরকারী রক্ষণকে তটস্থ করে রাখে স্বাগতিকরা। প্রতিটা আক্রমণেই নেতৃত্বে ছিলেন ৫ বারের বিশ্বসেরা। মেসির বাড়ানো বলই দ্বিতীয়যার্ধে পোস্টে মারেন। পাল্টা আক্রমণে মাঝে মাঝে আর্জেন্টিনা ভক্তদের চমকে দিচ্ছিল কলম্বিয়াও। কিন্তু শেষ দিকে ডি মারিয়ার গোলে সেই শঙ্কাও উড়ে যায়। কলম্বিয়া ডিফেন্ডারদের কাছ থেকে বল কেড়ে নিয়ে ক্ষিপ্র গতিতে ডি বক্সে ঢোকা আর্জেন্টিনাই অধিনায়ক নিজেই গোলে শট নিতে পারতেন, কিন্তু বল তুলে দেন আরো সহজ অবস্থানে থাকা ডি মারিয়াকে। এমন বলে ভুল করার কোন সুযোগ ছিল না পিএসজি তারকার। যোগ করা সময়ে হামেস রদ্রিগুয়েজের ফ্রিকিক পোস্টে লাগলে ন্যূনতম সান্ত¦না নিয়েও ফিরতে পারেনি হোসে পেকারম্যানের দল।
ম্যাচ শেষে দুই কোচের মুখেই মেসি বন্দনা। বাউজা বলেন, ‘মেসি অসাধারণ খেলোয়াড় আর ফল নির্ধারক। নিজে গোল করে ও করিয়ে সে আজও তা দেখিয়েছে।’ একইসাথে খারাপ সময়ে দলের সমালোচনা করার জবাবে তিনি বলেন, ‘যারা দলকে অনেক দিয়েছে সেই সব খেলোয়াড়দের সমালোচনার মানে আমি বুঝি না।’ মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন কলম্বিয়া কোচ পেকারম্যানও, ‘প্রথম আর দ্বিতীয় গোলের পর আমরা ম্যাচটি কঠিন করে ফেলেছি। আর মেসিই ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।’
লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচ মার্চের ২৩ তারিখে। এর আগে দলকে গুছিয়ে নেয়ার ঢের সময় পাচ্ছেন আর্জেন্টিনা কোচ।

বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকা (দক্ষিণ আমেরিকা অঞ্চল)
দল     ম্যাচ    জয়    ড্র    হার    পয়েন্ট
ব্রাজিল    ১২    ৮    ৩    ১    ২৭
উরুগুয়ে    ১২    ৭    ২    ৩    ২৩
ইকুয়েডর    ১২    ৬    ২    ৪    ২০
চিলি    ১২    ৬    ২    ৪    ২০
আর্জেন্টিনা    ১২    ৫    ৪    ৩    ১৯
কলম্বিয়া    ১২    ৫    ৩    ৪    ১৮
প্যরাগুয়ে    ১২    ৪    ৩    ৫    ১৫
পেরু    ১২    ৪    ২    ৬    ১৪
বলিভিয়া    ১২    ২    ১    ৯    ৭
ভেনিজুয়েলা    ১২    ১    ২    ৯    ৫


এক নজরে ফল
বলিভিয়া ১-০ প্যারাগুয়ে
ইকুয়েডর ৩-০ ভেনিজুয়েলা
চিলি ৩-১ উরুগুয়ে
আর্জেন্টিনা ৩-০ কলম্বিয়া
পেরু ০-২ ব্রাজিল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।